বাসস
  ০৮ জুন ২০২৪, ২১:৫৮

ঢাকা উত্তর-দক্ষিণে ৩ হাজার প্রতিযোগীর শিল্পকলা একাডেমির বিভিন্ন ইভেন্টে অংশগ্রহণ

ঢাকা, ৮ জুন, ২০২৪ (বাসস): বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে নাচ,গান,আবৃত্তিসহ ১০টি বিষয়ে দুই দিনব্যাপী ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণে প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। এই প্রতিযোগিতায় ৩ হাজার প্রতিযোগী বিভিন্ন ইভেন্টে অংশ নেয়। বাংলাদেশ শিল্পকলা একাডেমি  প্রতিষ্ঠার সুবর্ণজয়ন্তী উদযাপনের বছরব্যাপী আয়োজনের অংশ হিসেবে পূর্বের ধারাবাহিকতায় শুরু হয়েছে ‘শিল্পকলা প্রতিযোগিতা ২০২৪’। দেশের ৬৪ জেলা ও ঢাকা মহানগর পর্যায়ে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হচ্ছে। আগামী ২৫ জুনের মধ্যে সকল জেলা শিল্পকলা একাডেমি ও মহানগরে প্রতিযোগিতা শেষ হবে। 
গতকাল শুক্রবার,৭ জুন ঢাকা মহানগর উত্তরের প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এতে ১০টি বিষয়ে ১ সহ¯্রাধিক প্রতিযোগী অংশগ্রগহণ করে। আজ ৮ জুন ঢাকা মহানগর দক্ষিণের প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। মহানগর দক্ষিণের প্রতিযোগিতায় প্রায় দেড় হাজারেরও এর অধিক প্রতিযোগী অংশগ্রহণ করে। 
দুই দিনব্যাপী এই প্রতিযোগিতা ৩০টি কেন্দ্রে আয়োজন করা হয়। কোন কোন কেন্দ্রে ১৫০-২০০ এর বেশি প্রতিযোগী অংশগ্রহণ করে। প্রতিযোগিতা চলাকালীন কেন্দ্রসমূহ পরিদর্শন করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী এবং একাডেমির সচিব সালাহউদ্দিন আহাম্মদ।
এবারের শিল্পকলা প্রতিযোগিতা রবীন্দ্রসংগীত, নজরুল সংগীত, গণজাগরণের গান (দেশাত্মবোধক/ভাষার গান/ মুক্তিযুদ্ধভিত্তিক/বঙ্গবন্ধুকে নিয়ে গান/ গণসংগীত), লোকসংগীত, সাধারণ নৃত্য/ সৃজনশীল নৃত্য ৬. লোক নৃত্য ৭.শাস্ত্রীয় নৃত্য ৮.একক আবৃত্তি (কবিতা/ ছড়া), একক অভিনয় ও চিত্রাংকন - এই বিষয়ে বয়সভিত্তিক বিভাগসমূহ হলো - ‘ক’ বিভাগ: ১ম শ্রেণি থেকে ৫ম শ্রেণি অথবা সর্বোচ্চ ১১ বছর, ‘খ’ বিভাগ: ৬ষ্ঠ শ্রেণি থেকে দশম শ্রেণি অথবা সর্বোচ্চ ১৭ বছর, ‘গ’ বিভাগ: একাদশ শ্রেণি থেকে স্নাতকোত্তর অথবা সর্বোচ্চ ২৫ বছর।
ঢাকা মহানগরের দুই সিটি কর্পোরেশনের অনুষ্ঠিত এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এর ফলাফল একাডেমির ওয়েবসাইটে ৯ জুন ঘোষণা করা হবে বলে জানিয়েছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি সূত্র।