বাসস
  ১৩ অক্টোবর ২০২৩, ১৯:০২

ওয়ানডে ক্রিকেট থেকে অবসরের আগে ৫০ ওভার বিশ্বকাপে ফর্মে ফিরেছেন ডি কক

লক্ষ্ণৌ (ভারত), ১৩ অক্টোবর ২০২৩ (বাসস) : চলমান বিশ্বকাপের পর ৫০ ওভারের ক্রিকেট থেকে অবসর নিবেন দক্ষিন আফ্রিকার কুইন্টন ডি কক। কিন্তু ভারতের মাটিতে নিজের শ্রেষ্ঠত্ব দেখিয়ে পরপর সেঞ্চুরি হাকিয়ে তিনি সবাইকে এটাই  বুঝাতে সক্ষম হয়েছেন যে, এবারের আসরে দক্ষিন আফ্রিকা শিরোপা প্রত্যাশি। 
নিজেদের উদ্বোধনী ম্যাচে শ্রীলংকার বিপক্ষে ৮৪ বলে ১০০ রান সংগ্রহ করেন এই উইকেট রক্ষক –ব্যাটার । গতকাল বৃহস্পতিবার পাঁচ বারের বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার বিপক্ষে তিনি ১০৯ রান করেছেন ১০৬ বলে। মিশনের শুরুতে দলকে দুইবার জয়ের বন্দরে পৌঁছে দিয়েছেন তিনি। অথচ টুর্নামেন্ট পুর্ব আলোচনায় আমলেই আনা হয়নি প্রোটিয়াদের। 
ডি কক বলেন,‘এটি ছেলেদের জন্য একটি দুর্দান্ত জয় ছিল, আমরা কন্ডিশন সম্পর্কে  ভালভাবে মূল্যায়ন করেছি, সেই অনুযায়ী নিজেদের সামর্থ্য দিয়ে খেলেছি এবং শীর্ষে উঠে এসেছি। "তারা (অস্ট্রেলীয় বোলাররা) আক্রমন বিভাগে  শক্তিশালী ছিল, তাই আমরা স্কোর করার বিকল্প  উপায় নিয়ে পর্যালোচনা করেছি । আমরা নিজেদের নিয়ে সন্তুষ্ট, কিন্তু মাত্র দুটি ম্যাচে জিতেছি, সুতরাং (ভবিষ্যতে) যে কোন কিছু হতে পারে।’
দুই বছর আগে টেস্ট ক্রিকেট থেকে অবসর নিয়েছেন ৩০ বছর বয়সী এই তারকা। বিশ^ব্যপি আকর্ষণীয়  টি-টোয়েন্টি টুর্নামেন্টে  আরো বেশী মনোযোগ দিতে আগামী মাসে ওয়ানডে  থেকেও অবসর নেবেন  তিনি। আগামী বছর অনুষ্টেয় সংক্ষিপ্ত ভাসনের  বিশ^কাপ পর্যন্ত প্রোটিয়াদের হয়ে টি-টোয়েন্টি যাবেন ডি কক।    
১৪৭টি ওয়ানডেতে ১৯টি সেঞ্চুরি হাকানো ডি কক বলেন, বিশ্বকাপের গত দুই ম্যাচের পারফর্মেন্সে গোপন কোন রহস্য নেই। তিনি বলেন,‘ বিশ্বকাপের প্রস্তুতির জন্য অস্ট্রেলিয়া সিরিজে (গত মাসে দক্ষিন আফ্রিকায় অনুষ্ঠিত) আমি শুধু এক বা দুটি বিষয় নিয়ে কাজ করেছি।’
আগামী মঙ্গলবার ধর্মশালায় নিজেদের তৃতীয় ম্যাচে নেদারল্যান্ডসের  মোকাবেলা করবে দক্ষিন আফ্রিকা।