বাসস
  ১৪ অক্টোবর ২০২৩, ২০:৫৮

ভারতের বিপক্ষে পাকিস্তানের লজ্জার ব্যাটিং ধ্বসে তৃতীয়স্থানে জায়গা পেল

আহমেদাবাদ, ১৪ অক্টোবর ২০২৩ (বাসস) : চলমান ওয়ানডে বিশ^কাপের ১২তম ম্যাচে ভারতের বিপক্ষে মর্যাদার লড়াইয়ে ৩৬ রানে শেষ ৮ উইকেট হারিয়ে ১৯১ রানে গুটিয়ে যায় পাকিস্তান। নিজেদের ওয়ানডে ইতিহাসে ভারতের বিপক্ষে ব্যাটিং ধসের আজকের ম্যাচটি তৃতীয়স্থানে জায়গা করে নিয়েছে।
আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে বিশ^কাপে নিজেদের তৃতীয় ম্যাচে টস হেরে প্রথমে ব্যাটিং করতে নেমে ২৯ দশমিক ৩ ওভারে ২ উইকেট ১৫৫ রান তুলে ভালো অবস্থানেই  পৌঁছে যায় পাকিস্তান। কিন্তু এরপর নাটকীয়ভাবে ভারতের বোলিংয়ের সামনে অসহায়ের মত আত্মসমর্পন করে পাকিস্তানের ব্যাটাররা। ৮০ বলের ব্যবধানে ৩৬ রানে শেষ ৮ উইকেট হারায় পাকিস্তান। তাতেই এই ব্যাটিং ধ্বসের লজ্জার ঘটনা পাকিস্তানের ক্রিকেট ইতিহাসে তৃতীয়স্থানে জায়গা করে নেয়।
এর আগে দু’বার নাটকীয়ভাবে ব্যাটিং ধ্বসে ৮ উইকেট হারিয়েছিলো পাকিস্তান। ১৯৯৩ সালে কেপ টাউনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২ উইকেট ১১ রান থেকে ৪৩ রানে অলআউট হয় পাকিস্তান। ৩২ রানে শেষ ৮ উইকেট হারিয়েছিলো পাকরা। যা এখনও সবচেয়ে বাজে ব্যাটিং ধ্বস  পাকিস্তানের। ঐ ম্যাচটি ৭ উইকেটে হেরেছিলো পাকরা।
এরপর ২০১২ সালে কলম্বোর আর প্রেমাদাসা স্টেডিয়ামে শ্রীলংকার বিপক্ষে ৩৩ রানে শেষ ৮ উইকেট হারিয়েছিলো পাকিস্তান। ২ উইকেটে ১৬৬ রান থেকে ১৯৯ রানে শেষ হয় পাকদের ইনিংস। এটি তালিকার দ্বিতীয়স্থানে রয়েছে। ঐ ম্যাচে প্রথমে ব্যাট করে ৮ উইকেটে ২৪৩ রান করেছিলো লংকানরা। ব্যাটারদের ব্যর্থতায় ৪৪ রানে হার বরণ করে পাকিস্তান।