বাসস
  ২৬ অক্টোবর ২০২৩, ১৫:২৪

বিশ্বকাপ নিয়ে গভীর শঙ্কায় পড়েছিলেন ম্যাক্সওয়েল

নয়া দিল্লি, ২৬ অক্টোবর ২০২৩ (বাসস/এএফপি) : অনাকাঙ্খিত এক দূর্ঘটনায় পায়ের হাড়ে চিড় ধরায় বিশ্বকাপে খেলা নয়ে গভীর সঙ্কটে পড়েছিলেন অস্ট্রেলিয়ান অল রাউন্ডার গ্লেন ম্যাক্সওয়েল।
গতকাল নেদারল্যান্ডের বিপক্ষে অস্ট্রেলিয়ার রেকর্ড ৩০৯ রানের জয়ের ম্যাচটিতে মাত্র ৪০ বলে সেঞ্চুরির নতুন রেকর্ড গড়েছেন ম্যাক্সওয়েল। ৩৫ বছর বয়সী ম্যাক্সওয়েল স্বীকার করেছেন গত বছর এক বন্ধুর জন্মদিনের উৎসবে গিয়ে তার পায়ে আঘাত লেগেছিল। সেই ইনজুরি থেকে সুস্থ হয়ে উঠতে না উঠতেই আগস্টে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজে গোঁড়ালির ইনজুরি বিশ^কাপে তার খেলা নিয়ে শঙ্কার সৃষ্টি করে। 
এ সম্পর্কে ম্যাক্সওয়েল বলেন, ‘দক্ষিণ আফ্রিকার টি২০ সিরিজের মধ্যে আমাকে বাধ্য হয়ে বাড়ি ফিরে যেতে হয়েছিল। ঐ মুহূর্তটা দারুন কঠিন ছিল। আমি একেবারেই হতাশ হয়ে পড়েছিলাম। আমার মধ্যে গভীর এক শঙ্কা তৈরী হয়েছিল, মনে হচ্ছিল বিশ^কাপে মনে হয় এর প্রভাব পড়বে। বিশ^কাপে হয়তোবা প্রতিটি ম্যাচেই আমাকে এই ইনজুরির সাথে লড়াই করেই খেরতে হবে। আমি কি দলের জন্য কিছু করতে পারবো। ফিল্ডিংয়ে কি থাকতে পারবো, এসব চিন্তা আমার উপর ভর করেছিল। বিষয়গুলো মোটেই ভালভাবে যাচ্ছিলনা। দলের উপর প্রভাব পড়ে এমন কোন কিছু কেউই করতে চাইবে না।’
নজড় কাড়া ব্যাটিংয়ের পর ম্যাক্সওয়েল গতকাল স্বীকার করেছেন তিনি এখনো ব্যাথা অনুভব করছেন। গত নভেম্বরে ফিবুলার হাড়ে চিড় ধরার পর তার বাম পায়ে এখনো মেটাল প্লেট বসানো রয়েছে। 
ম্যাক্সওয়েল বলেন, ‘এসব নিয়ে এখন আর চিন্তা করিনা, প্রতিটি ম্যাচেই ব্যাথা থাকবে। আমি নিজেকে ফিট রাখার জন্য কঠোর পরিশ্রম করে যাচ্ছি। খেলতে যে পারছি এটাই গুরুত্বপূর্ণ। ম্যাচ খেলতে গেলে পরিশ্রম হবেই। আমি এখন পুরো দিনের ম্যাচ খেলতে আত্মবিশ^াসী।’
গতকাল ম্যাক্সওয়েল ৪০তম ওভাওে ব্যাটিংয়ে এসে ডাচ বোলারদের উপর ছড়ি ঘুরিয়েছেন। রিভার্স সুইপে ওভার বাউন্ডারি হাঁকিয়ে তিনি হাফ সেঞ্চুরি পূর্ণ করেন। ৪৯তম ওভারে বাস ডি লিডকে দুটি বাউন্ডারি ও তিনটি ওভার বাউন্ডারি মেরে ২৮ রান নিয়ে সেঞ্চুরি পূরণ করেন। ১০ ওভারে ডি লিড বিশ^কাপের সবচেয়ে বাজে বোলিং ফিগার নিয়ে ১১৫ রানে নিয়েছেন ২ উইকেট। ৪৪ বলে শেষ পর্যন্ত ৯ চার ও ৮ ছয়ে ১০৪ রানে ম্যাক্সওয়েলের ইনিংসের সমাপ্তি হয়েছে।  
এর আগে দক্ষিণ আফ্রিকার এইডেন মার্করাম এই একই ভেন্যুতে মাত্র ১৮ দিন আগে শ্রীলংকার বিপক্ষে ৪৯ বলে সেঞ্চুরি করে বিশ^কাপের দ্রুততম শতকের রেকর্ড গড়েছিলেন। 
ম্যাক্সওয়েল বলেন, ‘আমি রেকর্ড সম্পর্কে ভালই অবগত আছি। কয় বল খেলেছে সেটাই জানি। দ্রুততম হাফ সেঞ্চুরি, দ্রুততম সেঞ্চুরি করতে পেরে আমি খুশী।’