বাসস
  ২৬ অক্টোবর ২০২৩, ১৫:২৭

‘রোলার কোস্টার’ বিশ্বকাপ থেকে আমরা অনেক কিছুই শিখেছি, ডাচ কোচ

নয়া দিল্লি, ২৬ অক্টোবর ২০২৩ (বাসস/এএফপি) : বুধবার অস্ট্রেলিয়ার কাছে ৩০৯ রানের হারের মধ্য দিয়ে বিশ্বকাপে সবচেয়ে বড় পরাজয়ের লজ্জাজনক রেকর্ড গড়েছে নেদারল্যান্ড। এবারের বিশ্বকাপে নানা চড়াই-উতরাইয়ের যে অভিজ্ঞতা হয়েছে তার থেকে অনেক কিছুই শিখেছে ডাচরা, এমন মন্তব্য করেছেন দলের কোচ রায়ান কুক। 
পাঁচবারের বিশ্বজয়ী অস্ট্রেলিয়া গ্লে ম্যাক্সওয়েলের ৪০ বলের দ্রুততম সেঞ্চুরির উপর ভর করে ৮ উইকেটে ৩৯৯ রান সংগ্রহ করেছিল। জবাবে নেদারল্যান্ড ২১ ওভারে মাত্র ৯০ রানে গুটিয়ে যায়। 
২০১৫ সালে পার্থে আফগানিস্তানকে ২৭৫ রানে পরাজিত করার ম্যাচটি এতদিন পর্যন্ত বিশ^কাপে সবচেয়ে বড় পরাজয়ের রেকর্ড ছিল। অথচ মাত্র এক সপ্তাহ আগে এবারের বিশ^কাপে উড়তে থাকা দক্ষিণ আফ্রিকাকে পরাজিত করে হইচই ফেলে দিয়েছিল নেদারল্যান্ড। 
কুক বলেন, ‘গত দুই সপ্তাহের সময়টা একেবারে রোলার কোস্টারের মত মনে হয়েছে। কিন্তু আমার ছেলেরা অনেক নতুন অভিজ্ঞতা সঞ্চয় করেছে। এমন কিছু তারা শিখেছে যা সত্যিই ভিন্ন। সব বিষয় এত দ্রুত আমাদের সামনে এসেছে যা কখনো চিন্তা করিনি।’
পাঁচ ম্যাচে এক জয় ও চার পরাজয়ে টেবিলের তলানিতে থাকা নেদারল্যান্ডের শেষ চারে যাবার স্বপ্ন কার্যত শেষ হয়েছে। দক্ষিণ আফ্রিকায় জন্ম নেয়া কুক স্বীকার করেছেন বিশ^কাপ থেকে কিছু অন্তত অর্জন নিয়ে তারা বাড়ি ফিরতে চায়।