বাসস
  ২৭ অক্টোবর ২০২৩, ১৬:২০

পাকিস্তানের জন্য গুগল খুঁজতে হয়েছে বাভুমাকে

চেন্নাই ২৭ অক্টোবর ২০২৩ (বাসস/এএফপি):  দক্ষিণ আফ্রিকার অধিনায়ক টেম্বা বাভুমা পাকিস্তানকে ‘তেজস্বি’ হিসাবে বর্ণনা করার সময় এতটাই সতর্ক ছিলেন যে বিশ্বকাপ লড়াইয়ের আগে প্রতিপক্ষ দলটির প্রতি সম্মান দেখিয়ে শব্দ প্রয়োগের আগে তাকে শব্দটির অর্থ জানার জন্য ‘গুগল’ করতে হয়েছিল।
১৯৯২ সালের চ্যাম্পিয়ন পাকিস্তান পরপর দুই ম্যাচে জয় দিয়ে এবারের বিশ^কাপ মিশন শুরু করলেও তৃতীয় ম্যাচে তাদের সামনে বাঁধা হয়ে দাঁড়ায় চিরপ্রতিদ্বন্দ্বি ভারত। স্বাগতিক দলের কাছে একতরফা ম্যাচে পরাজয়ের পর টানা হার মেনেছে অস্ট্রেলিয়া এবং প্রতিবেশী আফগানিস্তানের কাছেও।
অপরদিকে নেদারল্যান্ডসের কাছে দুর্ভাগ্যজনক হারের ধাক্কা কাঁটিয়ে টুর্নামেন্টে চার ম্যাচে জয় নিয়ে সেমিফাইনালের পথকে মসৃন করে নিয়েছে দক্ষিন আফ্রিকা। তবে পাকিস্তানের চ্যালেঞ্জ সম্পর্কে সতর্ক ছিলেন  বাভুমা।
গতকাল তিনি বলেন,‘ আমি এমন একটি মন্তব্য পেয়েছি যেটি দলটিকে ‘বিধ্বংসী’ করে তুলতে পারে। আমাকে শব্দটি গুগল করতে হয়েছিল, তবে শব্দটির মাধ্যমে কীভাবে একটি দল একদিন ভাল হতে পারে এবং পরের দিন ততটা ভালো করতে পারে না সে সম্পর্কে ব্যবহৃত হয়েছে।
প্রোটিয়াদের বিপক্ষে সর্বশেষ ১০ ম্যাচে ছয়টিতেই জয় পেয়েছে পাকিস্তান। তন্মধ্যে লর্ডসে অনুষ্ঠিত ২০১৯ বিশ^কাপে ৪৯ রানের জয়টিও আছে।
গ্যাস্ট্রিক সমস্যা থেকে সেরে উঠা বাভুমা বলেন,‘আমরা পাকিস্তান দলের বিপক্ষে লড়াই করতে গিয়ে তাদের শক্তি ও যে হুমকিগুলোর আশংকা করছি তেমনি তাদের দুর্বলতা সম্পর্কেও স্পষ্ট ধারনা রয়েছে।’ গ্যাস্ট্রিকের কারনে শেষ দুটি ম্যাচ মিস করতে বাধ্য হয়েছিলেন প্রোটিয়া অধিনায়ক।