বাসস
  ২৭ অক্টোবর ২০২৩, ১৬:৪০

বিশ্বকাপ শিরোপা রক্ষার লড়াইয়ে ধুকছে বাটলারের ইংল্যান্ড

মুম্বাই, ২৭ অক্টোবর, ২০২৩ (বাসস/এএফপি): এক সময়  ইংল্যান্ড ক্রীড়া  দলকে নিয়ে অস্ট্রেলিয়ার দীর্ঘদিনের সমস্যা ছিল তারা হারছে না। অথচ এখন সেই ইংল্যান্ড যেন  জিততেই ভুলে গেছে।  
ভারতে চলমান বিশ^কাপে প্রতিদ্বন্দ্বি দলগুলোর কাছ থেকে পয়েন্ট আদায়ে ইাপ্রান  চেস্টা করছে বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ড। গতকাল  বৃহস্পতিবার বেঙ্গালুরুতে শ্রীলংকার কাছে আট উইকেটের বড় ব্যবধানে হারের মাধ্যমে বর্তমান টুর্নামেন্ট থেকে ছিটকে যাবার দ্বারপ্রান্তে পৌঁছে গেছে জস বাটলারের দল। এই নিয়ে বিশ^কাপে পাঁচ  ম্যাচের মধ্যে চারটিতেই হেরে গেছে ইংলান্ড।  
বাটলার ও তার সতীর্থরা অবশ্য জানে,শুধু তারাই প্রথম দল হিসেবে শিরোপা রক্ষার মিশনে ব্যর্থ হয়নি।
১৯৬৬ সালে নিজেদের মাটিতে বিশ^কাপ ফুটবলে চ্যাম্পিয়ন হওয়ার  পর আর একবারো ওই শিরোপা জিততে পারেনি ইংল্যান্ড। তাই সেটাই এখন পর্যন্তু ফুটবলে ইংল্যান্ডের সেরা অর্জন। ২০০৩ সালে ইউনিয়ন রাগবিতে বিশ^ শিরোপা জয়ের পর আর সেটি জয় করতে পারেনি দেশটি। যদিও ২০০৭ সালের ফাইনালে উঠেছিল ইংল্যান্ড।  
তবে ২০১৯ সালে লর্ডাসে চরম নাটকীয়তার মধ্য দিয়ে নিউজিল্যান্ডকে হারিয়ে ক্রিকেট ওয়ানডে বিশ^কাপের শিরোপা জয় করা ইংল্যান্ড গত বছর লর্ডাসে জিতে নিয়েছে টি-টোয়েন্টি বিশ^কাপের শিরোপাও।  ভারতের বিপক্ষে চারটি হোম ম্যাচ জিতে ২০১১ সালে টেস্ট বিশ^ র‌্যাংকিংয়ের শীর্ষে উঠে গিয়েছিল ইংল্যান্ড। এরপরই টানা চার ম্যাচে হেরেছিল দলটি।
ইংল্যান্ডের তৎকালীন কোচ অ্যান্ডি ফ্লাওয়ার বলেছিলেন, ‘ আমি জানি না মনোযোগ হারানোটা একেবারে সঠিক শব্দগুচ্ছ হিসেবে ব্যবহার করার উপযুক্ত কিনা। তবে এক নম্বর বা শীর্ষ স্থান লাভের পর কয়েক জোড়া ম্যাচে আমরা আমাদের জয়ের ক্ষুধা এবং আকাংখা হারিয়েছি।’
বর্তমানে সাদা বলের ক্রিকেটে ইংল্যান্ড দলের প্রধান ম্যাথু মট মুম্বাইয়ে দক্ষিন আফ্রিকার বিপক্ষে ম্যাচের আগে টস জিতলে প্রথমে ফিল্ডিং করবেন বলে দলীয় সিদ্ধান্তের কথা প্রকাশ্যে বলে  দেয়ায় তোপের মুখে রয়েছেন। ম্যাচে দক্ষিন আফ্রিকা ২২৯ রানের বিশাল ব্যবধানে জয়লাভ করে।’ 
ফ্লাওয়ার বলেন,‘ তাপ মাত্রা ধারনার চেয়ে বেশী ছিল।’