বাসস
  ২৮ অক্টোবর ২০২৩, ২১:৩৮

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের কথা ভাবছেন মাহমুদুল্লাহ

ঢাকা, ২৮ অক্টোবর ২০২৩ (বাসস) : শীঘ্রই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেয়ার কথা ভাবছেন বাংলাদেশের ব্যাটার মাহমুদুল্লাহ রিয়াদ। দেশের অন্যতম শীর্ষ এ ব্যাটার নিজেই  এ কথা জানিয়েছেন। 
চলমান বিশ্বকাপে বাংলাদেশের পক্ষে দুর্দান্ত পারফরমেন্স করছেন মাহমুদুল্লাহ। ৯৯ গড় এবং ১০১ দশমিক ০২ স্ট্রাইক রেটে ১৯৮ রান (নেদাল্যান্ডসের বিপক্ষে আজকের ম্যাচ ছাড়া) করেছেন তিনি। বল হাতে ৫ ওভারে ৬ দশমিক ৬০ ইকোনমি রেটে ৩৩ রান দেন মাহমুদুল্লাহ।
মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে দক্ষিণ আফ্রিকার কাছে হারা ম্যাচে ১১১ বলে ১১১ রানের দারুন ইনিংস খেলেন মাহমুদুল্লাহ। বিশ্বকাপ মঞ্চে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ তিনটি সেঞ্চুরির মালিক এখন তিনি।
ক্যারিয়ারের চারটি সেঞ্চুরির সবগুলোই আইসিসি ইভেন্টে করেছেন মাহমুদুল্লাহ। বিশ্বকাপে তিনটি সেঞ্চুরি ছাড়াও চ্যাম্পিয়ন্স ট্রফিতে একটি শতক আছে তার।
আইসিসির একটি ভিডিওতে মাহমুদুল্লাহ বলেন, ‘সত্যি বলতে, আমি আমার শেষ বিশ্বকাপ খেলছি। পারফরমেন্স এবং ফিটনেসই ঠিক করবে আমি বাংলাদেশের হয়ে কতদিন খেলবো। হয়তো, কিছুদিন পর বা খুব শীঘ্রই আমি আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেবো।’
তিনি আরও বলেন, ‘২০০৭ সালে আমার অভিষেক হবার পর অনেক দিন হয়ে গেছে। দীর্ঘদিন ধরেই খেলছি। আমি ভাগ্যবান যে, বিশ^কাপে এতগুলো সেঞ্চুরি করতে পেরেছি।’
ধীরগতির ব্যাটিং এবং ফিটনেস ইস্যুতে বিশ্রামের অজুহাতে জাতীয় দল থেকে বাদ পড়েছিলেন মাহমুদুুল্লাহ। তার পরিবর্তে সুযোগ পেয়ে কেউই দলে জায়গা পাকা করতে পারেননি।
দলে পুনরায় সুযোগ পেতে নীরবে ফিটনেস ও টেকনিক্যাল বিষয়গুলো নিয়ে কাজ করেছেন ‘সাইলেন্ট কিলার’ হিসেবে পরিচিত মাহমুদুল্লাহ। জাতীয় দলে ডাক পেয়ে নিজের সেরাটা উজার করে দিচ্ছেন তিনি।
মাহমুদুল্লাহ বলেন, ‘ক্রিকেট এমন একটি খেলা যা আপনাকে সবসময় বিস্মিত করে। বিশ্বকাপ দলে সুযোগ পেতে কঠোর পরিশ্রম করেছি এবং আল্লাহকে ধন্যবাদ আমি দলের সাথে আছি। সবসময় নিজের সেরাটা দেওয়ার চেষ্টা করেছি।’
৩৭ বছর বয়সী মাহমুদুল্লাহ জানান, যতক্ষণ ফিট থাকবেন এবং পারফরমেন্স ঠিক থাকবে ততক্ষণ খেলা চালিয়ে যাবেন।