বাসস
  ০২ নভেম্বর ২০২৩, ১৫:৪৬

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে পরাজয় সত্ত্বেও সেমিফাইনালে চোখ ফিলিপসের

পুনে, ২ নভেম্বর, ২০২৩ (বাসস/এএফপি) : বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বুধবার ১৯০ রানে বিশাল ব্যবধানে পরাজিত হওয়া সত্ত্বেও  গ্লেন ফিলিপসের মতে  নিউজিল্যান্ডের সেমিফাইনাল খেলা এখন তাদের নিজেদের উপরই নির্ভর করছে। 
কুইন্টন ডি কক (১১৪) ও রাসি  ফন ডান ডুসেনের (১৩৩) ব্যাটিংয়ে প্রোটিয়ারা ৪ উইকেটে ৩৫৭ রানের বিশাল  সংগ্রহ দাঁড় করায়। মাত্র পাঁচ দিন আগে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৩৮৯ রানের বড় রান তাড়া করে পাঁচ রানে হেরে হতাশ হতে হয়েছে নিউজিল্যান্ডকে। অথচ গতকাল  দক্ষিণ আফ্রিকার শক্তিশালী বোলিং আক্রমনের মুখে ১৯০ রানে অল আউট হয় নিউজিল্যান্ড। স্পিনার কেশব মহারাজ ৪৬ রানে নিয়েছেন ৪ উইকেট। এর আগে পেসাররা শুরুর দায়িত্ব পালন করেছেন। 
এনিয়ে বিশ^কাপে তৃতীয় পরাজয়ের স্বাদ পেয়েছে কিউরা। কিন্তু বেঙ্গালুরুতে পাকিস্তান ও শ্রীলংকার বিপক্ষে শেষ দুই ম্যাচের জয় ২০১৯ বিশ^কাপ ফাইনালিস্টদের নক আউট পর্ব পেরিয়ে সেমিফাইনালের টিকিট নিশ্চিত করবে। 
গতকাল প্রোটিয়াদের বিপক্ষে ফিলিসের ৬০ রান নিউজিল্যান্ডকে কিছুটা আশা জাগিয়ে তুলেছিল। যদিও শেষ পর্যন্ত বড় হারের স্বাদ পেতে হয়। ফিলিপস বলেছেন, ‘এখন আর মাত্র দুই জয় দুরে রয়েছি আমরা। সে কারনে আমি মনে করি আমরা যদি নিজেদের স্বাভাবিক ম্যাচের উপর কঠোর থাকতে পারি যা আমরা এই বিশ^কাপে কয়েকটি ম্যাচে প্রমান করেছি তবে সবকিছুই সঠিক পথে এগুবে।’
টসের বিপরীতে  বোলিং করতে নেমে  অধিনায়ক টম লাথামের নেতৃত্বে নিউজিল্যান্ড নিজেদের মেলে ধরতে পারেনি। বিশেষ করে ফিল্ডিংয়ে কিছু ভুল দক্ষিণ আফ্রিকাকে বড় স্কোর গড়তে সহযোগিতা করে। ডি ককের রান আউটের সুযোগের মাশুল দিতে হয়েছে লাথাম বাহিনীকে। 
ফিলিপস বলেন, ‘অবশ্যই প্রথমে ব্যাটিং করা  দক্ষিণ আফ্রিকা দারুন খেলেছে। কিন্তু আমাদের বোলিং লাইন-আপ অত্যন্ত শক্তিশালী। তাদেরকে কম রানে বেঁধে না দেবার কোন কারনই ছিলনা। কিন্তু আমরা তা করে দেখাতে পারিনি। ম্যাচের শেষ ভাগে আমাদের আরো ভাল করা উচিত ছিল। সে কারনে আমি বিশ^াস করি আজকের দিনটি আমাদের ছিলনা।’
হ্যামস্ট্রিং ইনজুরির কারনে কাল ফিল্ডিংয়ের মাঝপথে ফাস্ট বোলার ম্যাট হেনরি মাঠ ছাড়তে বাধ্য হন। এর আগে ফিল্ডিংয়ের সময় কব্জিতে আঘাত পেয়ে জিমি নিশাম আর ফিল্ডিং করতে পারেননি। পরে ব্যাটিং লাইন-আপে তাকে নীচে নামিয়ে ৯ নম্বরে ব্যাটিংয়ে নামানো হয়। ভাঙ্গা আঙ্গুলের কারনে বিশ^কাপের বেশ কিছু ম্যাচে দলের বাইরে রয়েছেন তারকা ব্যাটসম্যান ও নিয়মিত অধিনায়ক কেন উইলিয়ামসন। ফাস্ট বোলার লুকি  ফার্গুসন অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচে  পেশীর ইনজুরিতে পড়েছেন। অল-রাউন্ডার মার্ক চ্যাপম্যান উরুর সমস্যা নিয়ে লড়াই চালিয়ে যাচ্ছেন।  
ফিলিপস বলেন, ‘এই মুহূর্তে প্রায় প্রতিটি দলই ইনজুরি সমস্যা ভুগছে। কিন্তু দেখা যাক আমাদের কি অবস্থা হয়।’