বাসস
  ০২ নভেম্বর ২০২৩, ১৫:৫৬

ভারতের বিপক্ষে ম্যাচে দক্ষিণ আফ্রিকা প্রস্তুত: ফন ডার ডুসেন

পুনে, ২ নভেম্বর, ২০২৩ (বাসস/এএফপি) : গতকাল নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ান ডাউনে খেলতে নেমে দক্ষিণ আফ্রিকান টপ অর্ডার ব্যাটসম্যান রাস ফন ডার ডুসেন ১৩৩ রানের দুর্দান্ত এক ইনিংস উপহার দিয়েছেন। ওপেনিং ব্যাটসম্যান কুইন্টন ডি কক খেলেছেন ১১৪ রানের ইনিংস। এই দুই ব্যাটসম্যানের ব্যাটিংয়ে ভর করে দক্ষিণ আফ্রিকা ১৯০ রানের বিশাল জয় নিশ্চিত করেছে। এখনো টুর্নামেন্টের একমাত্র অপরাজিত দল ভারতের বিপক্ষে খেলা বাকি রয়েছে দক্ষিণ আফ্রিকার। আগামী রোববার স্বাগতিক ভারতের মোকাবেলা করার আগে  ডুসেন তার সতীর্থদের প্রতি সতর্ক উচ্চারণ করে বলেছেন, ভারত শক্তিশালী দল হলেও এখানেই তাদের বিরুদ্ধে জয়ের অতীত অভিজ্ঞতা দক্ষিণ আফ্রিকার রয়েছে। সুতরাং বিশ^কাপেও ভারতকে মোকাবেলা করার জন্য তার দল পুরোপুরি প্রস্তুত।
এই দুই ব্যাটারের দৃঢ়দায় দক্ষিণ আফ্রিকা পুনেতে ৪ উইকেটে ৩৫৭ রনের বিশাল স্কোর গড়ে । দ্বিতীয় উইকেটে ডুসেন-ডি কক জুটি ২০০ রানের পার্টনারশীপ উপহার দেয়।
জবাবে নিউজিল্যান্ড কখনই ঘুড়ে দাঁড়াতে পারেনি। প্রোটিয়া দুই পেসার মার্কো জানসেন ও জেরাল্ড কোয়েৎজির দুর্দান্ত বোলিংয়ের সাথে স্পিনার কেশব মহারাজের ৪ উইকেটের সুবাদে নিউজিল্যান্ডের ইনিংস ১৬৭ রানেই থেমে যায়। 
প্রথমবারের মতো বিশ্বকাপ শিরোপা জয়ের লক্ষে দক্ষিণ আফ্রিকা দারুনভাবে এগিয়ে চলেছে। ১০ দলের বিশ^কাপে গ্রুপ টেবিলের শীর্ষে রয়েছে প্রোটিয়ারা, সেমিফাইনালও প্রায় নিশ্চিত করে ফেলেছে। 
রোববার কলকাতায় স্বাগতিক ভারতের মুখোমুখি হবে দক্ষিণ আফ্রিকা। দারুন ফর্মে থাকা স্বাগতিকদের বিপক্ষে ম্যাচকে সামনে রেখে ৩৪ বছর বয়সী ডুসেন বলেছেন, ‘ভারতের বিপক্ষে তাদের মাটিতে খেলা সত্যিই অনেক বড় চ্যালেঞ্জ। তারা দারুন খেলছে। ভারতীয় দলে দুর্দান্ত বোলিং আক্রমন রয়েছে, অবশ্যই ব্যাটিংয়েও তারা ভাল করছে। কিন্তু আমরা জানি সবকিছু যদি পরিকল্পনা মত হয় তবে আমরাও ভাল করবো। আমরাও এই বিশ^কাপে শক্তিশালী অবস্থানেই আছি। চ্যালেঞ্জ মোকাবেলা করা অবশ্যই কঠিন, কিন্তু অসম্ভব নয়। এখানে আমরা তাদের সাথে আগেও খেলেছি এবং আমাদের জয়ের ইতিহাস রয়েছে। সে কারনে এটি বিশ^কাপ হলেও ততটা কঠিন কিছু নয়।’
গত বছর অক্টোবরে লক্ষেèৗতে ভারতকে ৯ রানে পরাজিত করেছিল দক্ষিণ আফ্রিকা। যদিও ভারতীয়রা ওয়ানডে সিরিজ জিতেছিল। ২০১৫ সালে দুই দল যখন মুম্বাইয়ে একে অপরের মোকাবেলা করে দক্ষিণ আফ্রিকা ২১৪ রানে ভারতকে পরাজিত করেছিল। ডি কক ঐ ম্যাচে সেঞ্চুরি করেছিলেন। ফাস্ট বোলার কাগিসো রাবাদা নিয়েছিলেন  ৪ উইকেট। 
ডি কক চলতি বিশ^কাপে প্রথম ব্যাটার হিসেবে এক আসরে ৫০০ রানের মাইলফলক ছাড়িয়ে গেছেন। ৩০ বছর বয়সী এই বাঁ-হাতি ওপেনার আগেই ইঙ্গিত দিয়েছিলেন এটাই হতে যাচ্ছে তার শেষ বিশ^কাপ। 
ফন ডার ডুসেন বলেছেন, ‘কুইনিকে দলে পাওয়া সত্যিই সৌভাগ্যের। তার নিজের প্রতি এক ধরনের প্রতিশ্রুতি রয়েছে। এই মুহূর্তে সে যা খেলছে তা অনেকদিন তার মধ্যে দেখতে পাইনি। সবদিক থেকেই কুইন্টন দলকে সহযোগিতা করে চলেছেন। ব্যাটিংয়ে তো বটেই, একজন সিনিয়র খেলোয়াড় হিসেবে সে দলের প্রতি দারুন ভাবে অঙ্গীকারাবদ্ধ।’
ডুসেন আরো বলেন, ‘সে আমার অন্যতম একজন ফেবারিট ব্যাটার যার সাথে ব্যাটিং করতে আমি সবসময়ই স্বাচ্ছন্দ্যবোধ করি। আজ পুরো ইনিংসে সে আমাকে গাইড করেছে। একটা সময় আমি চাপে ছিলাম। ঐ মুহূর্তে তার কাছ থেকে বেশ কিছু পরামর্শ নিয়েছি। অত্যন্ত ঠান্ডা মাথার একজন খেলোয়াড় সে। পরিস্থিতি দারুনভাবে সামলে ওঠার ক্ষমতা তার রয়েছে। গত কয়েক সপ্তাহ ধরে সে দুর্দান্ত ফর্মে রয়েছে।’