বাসস
  ০৩ নভেম্বর ২০২৩, ১৬:৪৭

বাকী দুই ম্যাচে জয়ের আশা করছেন লংকান অধিনায়ক মেন্ডিস

ঢাকা, ৩ নভেম্বর ২০২৩ (বাসস) : বিশ্বকাপে  গতকাল স্বাগতিক ভারতের কাছে লজ্জাস্কর পরাজয়ের  পর বাকী দুই ম্যাচে জয়ের আশা করছেন লংকান অধিনায়ক কুশল মেন্ডিস। টুর্নামেন্টে পরের দুই ম্যাচে তাদের প্রতিপক্ষ বাংলাদেশ ও নিউজিল্যান্ড।
বৃহস্পতিবার ওয়াংখেড়ে স্টেডিয়ামে মুলত গত এশিয়া কাপের ফাইনালেরই প্রতিফলন ঘটেছে। সব দিক থেকেই  স্বাগতিক ভারতের কাছে চরমভাবে পরাস্ত হয়েছে লংকানরা। সেমিফাইনালের দৌঁড়ে টিকে থাকার লক্ষ্যে খেলতে গিয়ে টুর্নামেন্টের শীর্ষ দলের কাছে চরমভাবে হেরেছে দ্বীপরাস্ট্রটি। অপরদিকে ওই জয়ে সবার আগে শেষ চারে জায়গা করে নিয়েছে ভারত।
গতকালের ওই পরাজয়ের পর দলীয় পারফর্মেন্স নিয়ে হতাশা প্রকাশ করেছেন শ্রীলংকান অধিনায়ক মেন্ডিস। তার আশা মেগা ইভেন্টের শেষ দুটি ম্যাচে শক্তিশালী হয়ে ঘুরে দাঁড়াবে তার দল। প্রথমে ব্যাটিংয়ে নেমে শুরুতেই অধিনায়ক রোহিত শর্মাকে হারিয়ে হোঁচট খায় ভারত। পেসার দিলশান মদুশঙ্কার শিকারে পরিণত হন তিনি। তবে দ্বিতীয় উইকেট জুটিতে শুভমান গিল ও বিরাট কোহলির  ১৮৯ রানের জুটিতে  চালকের আসনে বসে  স্বাগতিকরা। গিল ৯২ এবং কোহলি ৮৮ রান করেন। মাত্র ১২ রানের জন্য শচিন টেন্ডুলকারের  ৪৯তম ওয়ানডে সেঞ্চুরির রেকর্ডে ভাগ বসাতে পারেননি কোহলি। পরে শ্রেয়াস আইয়ারের ৫৬ বলে ৮২ রানের ঝড়ো ব্যাটিংয়ে ৮ উইকেটে ৩৫৭ রান তুলে ভারত। এ ছাড়া ২৪ বলে ৩৫রান করেন রবীন্দ্র জাদেজা।
জবাবে জসপ্রিত বুমরাহ লংকান ওপেনার পাথুম নিশাঙ্কাকে শুন্য হাতে ফিরিয়ে দেয়ার মধ্য দিয়ে লংকানদের ধ্বসিয়ে দেয়ার মিশনে নামে ভারতীয় বোলিং বিভাগ। এরপর  মোহাম্মদ সামি ও মোহাম্মদ সিরাজ তার সঙ্গে যুক্ত হয়ে মাত্র ৫৫ রানে গুটিয়ে দেন লংকান ইনিংস।
লংকান অধিনায়ক বলেন,‘ আমি খুবই হতাশ। তারা সিম ও সুইং দিয়ে অসাধারণ বল করেছে। অপরদিকে দুভাগ্যবশত: আমরা নিজেদের স্বাভাবিক খেলাটা খেলতে পারিনি।  (প্রথমে বোলিং নেয়াটা  ভুল ছিল বলে মনে করেন কিনা?) উহহ, আমি সেভাবে বলতে পারব না। উইকেটটা কিছুটা ধীর গতির মনে হচ্ছিল, ওই কারনেই আমি প্রথমে বোলিং নিতে চেয়েছিলাম। আমার মনে হয় মদুশঙ্কা ভালো বল করেছেন। কিন্তু  শুভমান ও কোহলির বিপক্ষে সুযোগ কাজে লাগাতে পারিনি। এরপর কিছুটা বদলে যায় ম্যাচের চেহারা। তবে মিডল ওভারে সবাই ভালো বল করেছে।
বল হাতে  প্রথম ছয় ওভারে দুর্দান্ত বোলিং করে তারা (ভারত), আমার মনে হয় তাদের ফাস্ট বোলারদের এ জন্য কৃতিত্ব দেয়া উচিৎ।      
টুর্নামেন্টে দুটি জয় ও ৫টি হার নিয়ে এই মুহুর্তে পয়েন্ট তালিকার সপ্তম অবস্থানে আছে শ্রীলংকা। তাদের পরবর্তী প্রতিপক্ষ ইতোমধ্যেই  টুর্নামেন্ট থেকে ছিটকে যাওয়া  বাংলাদেশ। লংকান দলপতি বলেন,‘ আমাদের হাতে বাংলাদেশ ও নিউজিল্যান্ডের বিপক্ষে দুটি ম্যাচ অবশিষ্ট আছে। শক্তিশালী হয়ে আমরা ঘুরে দাঁড়াব।’