বাসস
  ০৪ নভেম্বর ২০২৩, ১৮:৫৩

ভারতের জয়রথ থামিয়ে সেমিফাইনাল নিশ্চিত করতে চায় দক্ষিণ আফ্রিকা

কোলকাতা, ৪ নভেম্বর ২০২৩ (বাসস) : টানা সাত ম্যাচ জিতে উড়তে থাকা ভারতের জয়রথ থামিয়ে দ্বিতীয় দল হিসেবে ওয়ানডে বিশ^কাপ সেমিফাইনাল নিশ্চিত করতে চায় দক্ষিণ আফ্রিকা। এমন লক্ষ্য নিয়েই আগামীকাল বিশ^কাপে নিজেদের অষ্টম ম্যাচে স্বাগতিকদের  মুখোমুখি হবে দক্ষিণ আফ্রিকা। অন্য দিকে, আগেই সেমিফাইনাল নিশ্চিত করা ভারতের লক্ষ্য জয়ের ধারা অব্যাহত রেখে টেবিলের শীর্ষে থাকা। কোলকাতার ইডেন গার্ডেন্সে বাংলাদেশ সময় দুপুর ২টা ৩০ মিনিটে শুরু হবে ম্যাচটি।
বিশ^কাপ চলতি  আসরে  প্রথম দল হিসেবে ইতোমধ্যে সেমিফাইনালে জায়গা করে নিয়েছে স্বাগতিক ভারত। ৭ ম্যাচে ১৪ পয়েন্ট নিয়ে এককভাবে টেবিলের শীর্ষে রয়েছে টিম ইন্ডিয়া। জয় পেতে ৭ ম্যাচের কোনটিতেই ঘাম ঝড়াতে হয়নি ভারতকে। প্রতিপক্ষের উপর প্রভাব বিস্তার করেই খেলেছে রোহিত-কোহলিরা।
সেমিফাইনাল  নিশ্চিত হলেও মাটিতেই পা রাখতে চায় ভারত। জয়ের ধারা অব্যাহত রাখাই এখন মূল লক্ষ্য টিম ইন্ডিয়ার। দলের ওপেনার শুভমান গিল বলেন, ‘দল হিসেবে আমরা দারুণ ক্রিকেট খেলছি। প্রথম ৭ ম্যাচ জয়ে সেমি নিশ্চিত হয়েছে আমাদের। কিন্তু এখানেই হাল ছেড়ে দিতে চাই না আমরা। আমাদের আরও অনেক দূর যেতে হবে। জয়ের ধারায়  থাকাটা অনেক বেশি গুরুত্বপূর্ণ। লিগ পর্বে বাকী দুই ম্যাচেও জিততে চাই আমরা।’
দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মাঠে নামার আগে ভারতীয়দের জন্য বড় দুঃসংবাদ  গোঁড়ালির ইনজুরির কারনে বিশ^কাপ থেকে ছিটকে গেছেন দলের সেরা অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া। পুনেতে বাংলাদেশের বিপক্ষে ম্যাচে নিজের বোলিংয়ে  নিজেই পা দিয়ে বল থামাতে বাঁ-পায়ের গোঁড়ালির ইনজুরিতে পড়েন পান্ডিয়া। ঐ ম্যাচের পর তাকে পর্যবেক্ষণে রাখা হয়েছিলো। আশা করা হয়েছিলো, সেমিফাইনাল ম্যাচ থেকে খেলবেন পান্ডিয়া। কিন্তু দক্ষিণ আফ্রিকার ম্যাচের আগে পান্ডিয়ার ছিটকে যাবার বিষয়টি নিশ্চিত করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। পান্ডিয়ার জায়গায় দলে ডাক পেয়েছেন পেসার প্রসিধ কৃষ্ণ।
৭ ম্যাচে ৬ জয় ও ১ হারে ১২ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয়স্থানে থাকা প্রোটিয়ারা  সেমিফাইনালের দ্বারপ্রান্তে দাঁড়িয়ে । আর মাত্র ১টি ম্যাচ জিতলেই সেমির টিকিট পাবে তারা। আর  হাতে থাকা বাকী ম্যাচের দু’টিতেই হারলেও   সেমির সুযোগ থাকবে দক্ষিণ আফ্রিকার। সেক্ষেত্রে নিউজিল্যান্ড-আফগানিস্তানকে ১টি করে এবং অস্ট্রেলিয়াকে দু’টি ম্যাচ হারতে হবে।
কিন্তু অন্য দলের ফলাফলের দিকে না তাকিয়ে নিজেদের সেমিফাইনাল নিজেরাই নিশ্চিত  করতে চাইছে দক্ষিণ আফ্রিকা। দলের অধিনায়ক তেম্বা বাভুমা বলেন, ‘সেমিফাইনাল নিশ্চিত করতে হলে আমাদের সামনে সহজ সমীকরন। সেটি হলো- জয়। আর এ কাজটি ছেলেরা দারুনভাবে করছে। সর্বশেষ চার ম্যাচের সবক’টিতেই জিতেছি আমরা। আশা করছি, জয়ের ধারা অব্যাহত রেখে ভারতের বিপক্ষে ম্যাচেই সেমির টিকিট নিশ্চিত করতে পারবো।’
বিশ^কাপে দক্ষিণ আফ্রিকার একমাত্র হার নেদারল্যান্ডসের কাছে। রান তাড়া করতে নেমে ৩৮ রানে হেরেছিলো প্রোটিয়ারা। পুরো আসরে নেদারল্যান্ডস ও পাকিস্তানের বিপক্ষে রান তাড়া করতে নামে বাভুমার দল। অবশ্য  পাকিস্তানের বিপক্ষে ভাগ্যের সহায়তায় ১ উইকেটে ম্যাচ জিতেছিলো দক্ষিণ আফ্রিকা। পরে ব্যাট করাটা দক্ষিণ আফ্রিকার যে বড় দুর্বলতা, সেটি বেশ ভালোভাবেই ফুটে উঠেছে।  
প্রথমে ব্যাট হাতে নেমে যেকোন দলকে ধ্বসিয়ে দেয়ারটা হাতের মোয়া হয়ে গেছে দক্ষিণ আফ্রিকার। এবারের বিশ্বকাপে ৭ ম্যাচের মধ্যে চারবার ৩৫০ রানের গন্ডি পার করেছে প্রোটিয়ারা। এর মধ্যে বিশ^কাপ ইতিহাসে সর্বোচ্চ ৪২৮ রান নিজেদের প্রথম ম্যাচে শ্রীলংকার বিপক্ষে করেছে দক্ষিণ আফ্রিকা। এমন দুর্দান্ত পারফরমেন্স নিয়ে এবার টুর্নামেন্টের একমাত্র অপরাজিত দল ভারতের সামনে পরীক্ষার দেয়ার পালা দক্ষিণ আফ্রিকার।
এখন পর্যন্ত ৯০ ওয়ানডেতে  মুখোমুখি হয়েছে ভারত-দক্ষিণ আফ্রিকা। এরমধ্যে দক্ষিণ আফ্রিকা জিতেছে ৫০টিতে এবং ভারতের জয় ৩৭ ম্যাচে। পরিত্যক্ত হয়েছে ৩ ম্যাচ।
বিশ^কাপেও ভারতের বিপক্ষে এগিয়ে দক্ষিণ আফ্রিকা। পাঁচ বারের মোকাবেলায় দক্ষিণ আফ্রিকার জয় ৩টিতে। ভারত জিতেছে ২ ম্যাচে। অবশ্য বিশ^কাপে সর্বশেষ দুই আসরেই দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জয় আছে ভারতের।
ভারত দল : রোহিত শর্মা (অধিনায়ক), শুভমান গিল, বিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, লোকেশ রাহুল, ঈশান কিশান, সূর্যকুমার যাদব, রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন, কুলদীপ যাদব, শারদুল ঠাকুর, জসপ্রিত বুমরাহ, মোহাম্মদ সামি, প্রসিধ কৃষ্ণা ও মোহাম্মদ সিরাজ।
দক্ষিণ আফ্রিকা দল : তেম্বা বাভুমা (অধিনায়ক), জেরার্ল্ড কোয়েৎজি, কুইন্টন ডি কক, রেজা হেনড্রিকস, মার্কো জানসেন, এনরিচ ক্লাসেন, কেশব মহারাজ, আইডেন মার্করাম, ডেভিড মিলার, লুঙ্গি এনগিডি, আন্দিলে ফেলুকুওয়াও, কাগিসো রাবাদা, তাবরিজ শামসি, রাসি ভ্যান ডার ডুসেন ও লিজার্ড উইলিয়ামস।