বাসস
  ০৬ নভেম্বর ২০২৩, ১৭:২৩

সেমিফাইনাল নিশ্চিতের  মিশনে অস্ট্রেলিয়া, আশা বাঁচিয়ে রাখার লড়াই আফগানিস্তানের

মুম্বাই, ৬ নভেম্বর ২০২৩ (বাসস) : তৃতীয় দল হিসেবে চলমান  ওয়ানডে বিশ্বকাপের সেমিফাইনাল নিশ্চিতে আগামীকাল নিজেদের অষ্টম ম্যাচে আফগানিস্তানের  মুখোমুখি হচ্ছে অস্ট্রেলিয়া। পক্ষান্তরে  সেমির দৌঁড়ে ভালোভাবে টিকে থাকতে অস্ট্রেলিয়াকে হারাতে উদগ্রীব আফগানিস্তান। মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে বাংলাদেশ সময় দুপুর ২টা ৩০ মিনিটে শুরু হবে ম্যাচটি।  
বিশ^কাপের যাত্রাটা সুখকর ছিলো না অস্ট্রেলিয়া। নিজেদের প্রথম দুই ম্যাচে ভারত ও দক্ষিণ আফ্রিকার কাছে পরাজিত হয় অসিরা।  তবে  টানা দুই ম্যাচে হারের পর নিজেদের সেরা রুপে ফিরে প্যাট কামিন্সের দল। এরপর টানা পাঁচ জয়ে সেমিফাইনালের দৌড়ে ফিরে অস্ট্রেলিয়া। 
৭ ম্যাচ খেলে ১০ পয়েন্ট নিয়ে টেবিলের তৃতীয়স্থানে আছে অস্ট্রেলিয়া। শেষ দুই ম্যাচের ১টিতে জিতলেই তৃতীয় দল হিসেবে বিশ^কাপের সেমির টিকিট পাবে অসিরা।
আগামীকাল আফগানিস্তানকে হারিয়ে আগেভাগেই সেমিফাইনালের টিকিট নিশ্চিত করতে চায় পাঁচবারের  চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। দলের ওপেনার ডেভিড ওয়ার্নার বলেন, ‘টানা পাঁচ ম্যাচ জিতে আমরা এখন দারুন ছন্দে আছি। এই ছন্দটা ধরে রাখতে চাই। আফগানিস্তানের বিপক্ষে ম্যাচে আমাদের  লক্ষ্যই হচ্ছে পয়েন্ট অর্জন করা । টানা ছয় জয় তুলে সেমিতে নাম তুলতে চাই আমরা।’
কাগজে-কলমে দুর্বল হলেও আফগানিস্তানকে নিয়ে সতর্ক অস্ট্রেলিয়া। ওয়ার্নার বলেন, ‘খুবই ভালো ক্রিকেট খেলছে আফগানিস্তান। চার ম্যাচ জিতেছে সেমিতে খেলার দৌঁড়ে বেশ ভালোভাবেই টিকে আছে তারা। আত্মবিশ^াসী আফগানদের বিপক্ষে  আমরা বেশ সতর্ক। আরও একবার নিজেদের সেরাটা মেলে ধরতে চাই আমরা।’
অস্ট্রেলিয়ার মত নিজেদের প্রথম দুই ম্যাচেই হেরেছিলো আফগানিস্তান। বাংলাদেশ ও ভারতের কাছে হার দিয়ে বিশ^কাপ শুরু করে  আফগানরা। কিন্তু এরপর পাঁচ ম্যাচের মধ্যে চারটিতে জিতে সেমিতে খেলার আশা ধরে রাখে তারা। 
তিন সাবেক বিশ^ চ্যাম্পিয়ন ইংল্যান্ড, পাকিস্তান ও শ্রীলংকাকে হারিয়ে বিশ^কে চমকে দেয় আফগানিস্তান। এবার অস্ট্রেলিয়াকে হারিয়ে চমকে দিতে চায় আফগানরা। দলের ওপেনার রহমানুল্লাহ গুরবাজ বলেন, ‘টানা তিন জয়ে আমাদের আত্মবিশ^াস তুঙ্গে। আমাদের সামনে সেমিতে খেলার ভালো সম্ভাবনা আছে। এজন্য পারফরমেন্সের ধারাবাহিকতা ধরে রাখতে হবে। অস্ট্রেলিয়াকে হারিয়ে সেমির পথে ভালোভাবেই টিকে থাকার লক্ষ্য। এছাড়াও অস্ট্রেলিয়াকে হারিয়ে আরও একবার বিশ^কে চমকে দিতে চাই। বিশে^র যেকোন দলের বিপক্ষে জয়ের সামর্থ্য আছে আমাদের।’
৭ ম্যাচে ৮ পয়েন্ট নিয়ে টেবিলের ষষ্ঠস্থানে আছে আফগানিস্তান। এখনও ২টি ম্যাচ বাকী আছে তাদের। অস্ট্রেলিয়ার পর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে খেলবে তারা। অস্ট্রেলিয়ার বিপক্ষে জিতলে সেমির পথে ভালভাবে টিকে থাকবে তারা। হেরে গেলেও সুযোগ থাকবে আফগানিস্তানের। তখন শেষ ম্যাচে তো জিততেই হবে, সেই সাথে নিউজিল্যান্ড-পাকিস্তানের হারের অপেক্ষায় থাকতে হবে আফগানদের। আবার নিউজিল্যান্ড-পাকিস্তানের সাথে আফগানিস্তান জিতলে রান রেটের সমীকরণ চলে আসে। আবার তিন দলই হারলে, তখনও রান রেটের হিসেবে বসতে হবে তাদের। ৮ ম্যাচে ৮ করে পয়েন্ট আছে নিউজিল্যান্ড ও পাকিস্তানেরও। 
আফগানিস্তান ম্যাচকে সামনে রেখে দলে যোগ দিয়েছেন অস্ট্রেলিয়ার অলরাউন্ডার মিচেল মার্শ। দাদার মৃত্যুর কারনে নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচের পর দেশে ফিরেছিলেন তিনি। পার্থ থেকে ফিরে গত শনিবার মুম্বাইয়ে দলের সাথে যোগ দেন মার্শ। 
এখন পর্যন্ত ওয়ানডেতে তিনবার মুখোমুখি হয়েছে অস্ট্রেলিয়া ও আফগানিস্তান। তিন ম্যাচেই জিতেছে অসিরা। বিশ^কাপের মঞ্চে দু’বার দেখা হয়েছে দু’দলের। গত বিশ^কাপের পর আবারও ওয়ানডে ফরম্যাটে দেখা হচ্ছে অসিদের। 
এরমাঝে গেল বছর নভেম্বরে অ্যাডিলেডে টি-টোয়েন্টি বিশ^কাপে দেখা হয়েছিলো দুই দলের।  কিন্তু তার আগে ২০২১ সালে টেস্ট ও চলতি বছর আফগানিস্তানের সাথে দ্বিপাক্ষীক সিরিজ বাতিল করে অস্ট্রেলিয়া। 
কারন ২০২১ সালের আগস্টে আফগানিস্তানে তালেবান শাসন শুরুর পর নারীদের পড়াশোনা, চাকরি ও খেলাধুলা নিয়ে নানা ধরনের বিধি নিষেধ আরোপ করা হয়। এ কারনে দুই দফায় আফগানিস্তানের সাথে সিরিজ বাতিল করে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)।
আফগানিস্তান দল : হাশমতুল্লাহ শাহিদি (অধিনায়ক), রহমানউল্লাহ গুরবাজ, ইব্রাহিম জাদরান, রিয়াজ হাসান, রহমত শাহ, নজিবুল্লাহ জাদরান, মোহাম্মদ নবি, ইকরাম আলিখিল, আজমতউল্লাহ ওমরজাই, রশিদ খান, মুজিব উর রহমান, নুর আহমেদ, ফজলহক ফারুকি, আবদুল রেহমান ও নাভিন উল হক।
অস্ট্রেলিয়া দল : প্যাট কামিন্স (অধিনায়ক), সিন অ্যাবট, মার্নাস লাবুশেন, অ্যালেক্স ক্যারি, ক্যামেরন গ্রিন, জশ হ্যাজলউড, ট্রাভিস হেড, জশ ইংলিস, মিচেল মার্শ, গ্লেন ম্যাক্সওয়েল, স্টিভেন স্মিথ, মিচেল স্টার্ক, মার্কাস স্টয়নিস, ডেভিড ওয়ার্নার ও এডাম জাম্পা।