বাসস
  ০৭ নভেম্বর ২০২৩, ১৯:১৮
আপডেট : ০৭ নভেম্বর ২০২৩, ১৯:২২

কোহলিকে ‘স্বার্থপর’ বলায় হাফিজের সমালোচনা করলেন মাইকেল ভন

ঢাকা, ৭ নভেম্বর, ২০২৩ (বাসস) : শুধুমাত্র মাঠের লড়াইয়েই সীমাবদ্ধ নেই ২০২৩ ওয়ানডে বিশ্বকাপ। বিশ্ব ক্রিকেটে শ্রেষ্ঠত্বের এই লড়াই এখন মাঠের বাইরেও উত্তাপ ছড়াচ্ছে, চলছে উত্তপ্ত বাক্য বিনিময়। মাঠের বাইরের এই লড়াইয়ে নতুন করে যুক্ত হয়েছেন পাকিস্তানের সাবেক ক্রিকেটার মোহাম্মদ হাফিজ। 
ভারতীয় ক্রিকেট সুপারস্টার বিরাট কোহলি সম্পর্কে নেতিবাচক মন্তব্যের কারণে তিনি সমালোচনার শিকার হয়েছেন ইংল্যান্ডের সাবেক অধিনায়ক মাইকেল ভনের। দক্ষিন আফ্রিকার বিপক্ষে বিশ^কাপ ম্যাচে ক্যারিয়ারের ৪৯তম সেঞ্চুরির মাইলফলক পুর্ন করার পর কোহলির সমালোচনা করেছেন হাফিজ।
সবাই যখন কোহলির কৃতিত্বকে উদযাপন করেছিলেন, তখন ভিন্ন সুর বেরিয়ে আসে হাফিজের কাছ থেকে। তিনি বলেন,‘ ওয়ানডে সেঞ্চুরিতে কোহলির দৃষ্টভঙ্গি  ছিল  ‘স্বার্থপর।’  ধীরগতির ইনিংসের জন্য কোহলিকে অভিযুক্ত করে হাফিজ বলেন,‘ স্পষ্টতই কিংবদন্তি শচীন টেন্ডুলকারের ৪৯তম ওয়ানডে সেঞ্চুরির রেকর্ডের সমানে পৌঁছে ব্যক্তিগত মাইলফলক স্পর্শ করার চেষ্টায় ছিলেন কোহলি।’ নিজের মন্তব্যের স্বপক্ষের  যুক্তি হিসেবে তিনি বলেন,‘ ডেথ ওভারে আরও আক্রমণাত্মক হওয়া উচিত ছিল কোহলির, সিঙ্গেলস নেওয়ার পরিবর্তে বড় শট বেছে নেওয়া উচিত ছিল।’
এক টেলিভিশন সাক্ষাৎকারে হাফিজ আরো বলেন, ‘রোহিত শর্মাও স্বার্থপর ক্রিকেট খেলতে পারতেন, কিন্তু তিনি তা করেননি, কারণ তিনি টিম ইন্ডিয়ার হয়ে খেলছেন, নিজের জন্য নয়।’
মুহুর্তেই সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচানর ঝড় উঠে হাফিজের ওই মন্তব্যে। অনেক ভক্ত ও ক্রিকেট বিশ্লেষক হাফিজের এমন পর্যালোচনায় দ্বিমত প্রাকশ করেন। 
হাফিজের মন্তব্যের সমালোচনাকারীদের মধ্যে ভনও আছেন। সোশ্যাল মিডিয়ায় সাবেক ইংলিশ অধিনায়ক ভন হাফিজের মন্তব্যকে ‘পুরোপুরি বাজে’ বলে উড়িয়ে দেন এবং একটি চ্যালেঞ্জিং পিচে দায়িত্বশীল কৌশলের জন্য কোহলির প্রশংসা করেন।