বাসস
  ১১ নভেম্বর ২০২৩, ২১:৪৮

৩৪০-৩৫০ রান করতে না পারার আক্ষেপ শান্তর

পুনে, ১১ নভেম্বর ২০২৩ (বাসস) : বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিপক্ষে নিজেদের ইনিংসে দু’টি রান আউটে, বাংলাদেশ ম্যাচে গতি হারিয়েছে বলে মনে করেন দলের ভারপ্রাপ্ত অধিনায়ক নাজমুল হোসেন শান্ত।
শান্তর মতে, দু’টি রান আউট এড়িয়ে ৩৫০ রান করতে পারলে ম্যাচের চিত্র অন্যরকম হতো।
বাংলাদেশের ইনিংসে রান আউটের শিকার হন দুই সেট ব্যাটার শান্ত ও মাহমুদুল্লাহ রিয়াদ। শান্ত ৪৫ ও মাহমুদুল্লাহ ৩২ রানে আউট হন।
ইনজুরি আক্রান্ত সাকিব আল হাসানের অনুপস্থিতিতে দলকে নেতৃত্ব দেয়া শান্ত ম্যাচ শেষে বলেন, ‘আমি মনে করি আমাদের জন্য দু’টি রান আউট গুরুত্বপূর্ণ ছিল। আমাদের শুরুটা ভালো ছিল কিন্তু দু’টি রান আউটে আমরা মোমেন্টাম হারিয়ে ফেলি। আমরা  ৩৪০-৩৫০ রান করতে পারলে  ম্যাচের চিত্র অন্যরকম হতো।’
প্রথমে ব্যাট করে ৮ উইকেটে এবারের আনরে নিজেগেদও সর্বোচ্চ ৩০৬ রান করে বাংলাদেশ। বিশ্বকাপ প্রথম হাফ-সেঞ্চুরি পাওয়া ইনিংসে ৭৪ রান করেন তাওহিদ হৃদয়। জবাবে মিচেল মার্শের ১৩২ বলে ১৭টি চার ও ৯টি ছক্কায় গড়া অপরাজিত ১৭৭ রানের দুর্দান্ত ইনিংসে ৩২ বল বাকি রেখে জয়ের বন্দরে পৌঁছায় অস্ট্রেলিয়া। তওেব বাংলাদেশের সংগ্রহটা  ৩৪০/৩৫০ রান হলে  প্রতিপক্ষ আরও বেশি চাপে পড়তো।
মিডল ওভারে বোলারদের বোলিং নিয়েও হতাশা প্রকাশ করেছেন শান্ত। ইনজুরির কারণে পেসার এবাদত হোসেন বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ায় মিডল  ওভারে বিশেষজ্ঞ বোলারের অভাব টের পেয়েছে দল। তার জায়গা পূরণ করতে পারেনি কোন বোলারই।
মিডল  ওভারে দলকে লড়াইয়ে রাখার জন্য স্পিনারদের উপর আস্থা থাকলেও, হতাশ করেছেন তারা। শান্ত বলেন, ‘সিডল  ওভারে আমরা ভালো বল করিনি (বিশেষ করে স্পিনাররা)। পেসাররা ভালো বোলিং করেছে। মিডল  ওভাওে আমাদের আরো  উন্নতি করতে হবে।’
৯ ম্যাচে ২ জয় ও ৭ হারে ৪ পয়েন্ট নিয়ে বিশ^কাপ মিশন শেষ করেছে বাংলাদেশ। ২০০৭ থেকে ২০১৯ সাল পর্যন্ত প্রতিটি বিশ্বকাপেই তিনটি করে ম্যাচ জিতেছে টাইগাররা। পরিসংখ্যান অনুযায়ী ২০০৭ সালের পর এটিই সবচেয়ে খারাপ বিশ্বকাপ মিশন বাংলাদেশের।
এবারের বিশ^কাপে দল হয়ে খেলতে পারেনি বলে অপকটে স্বীকার করে শান্ত বলেন, ‘দল হিসেবে বিশ্বকাপে আমরা সেরাটা খেলতে পারিনি। বোলিং-ব্যাটিং, দু’বিভাগেই ব্যর্থ। আরও ভালোভাবে সামনে এগিয়ে যেতে হবে আমাদের।  বিশ্বকাপে মাহমুদুল্লাহ দারুণ ব্যাটিং করেছে। সাকিব দু’টি ম্যাচে ভালো বোলিং করেছে। শুধুমাত্র ব্যক্তিগত পারফরমেন্স দেখলে হবে না। আমাদের নয়টি ম্যাচ দেখতে হবে এবং দল হিসেবে আমাদের কোথায় উন্নতি করতে হবে, সেদিকে নজর দিতে  হবে।’