বাসস
  ১৩ নভেম্বর ২০২৩, ১৯:১৪

জয় শাহ শ্রীলংকার ক্রিকেট ধ্বংস করছে অভিযোগ  রানাতুঙ্গার

কলম্বো, ১৩ নভেম্বর ২০২৩ (বাসস) : এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) সভাপতি ও ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সচিব জয় শাহ  শ্রীলংকা ক্রিকেটকে ধ্বংস করছেন বলে মন্তব্য করেছেন  লংকানদের সাবেক অধিনায়ক অর্জুনা রানাতুঙ্গা। 
সম্প্রতি শ্রীলংকার সাংবাদিক চামুদিতা সামারাবিক্রমাকে দেওয়া এক সাক্ষাৎকারে দেশের ক্রিকেট ধ্বংসের জন্য জয় শাহর দিকে আঙুল তুলেছেন ১৯৯৬ বিশ্বকাপজয়ী অধিনায়ক রানাতুঙ্গা। তার দাবি, শ্রীলংকার ক্রিকেট ধ্বংসের চেষ্টা করছেন জয় শাহ। 
চলমান ওয়ানডে বিশ^কাপে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করতে পারেনি শ্রীলংকা। বাছাই পর্ব পেরিয়ে বিশ্বকাপে খেলার টিকিট পায় তারা। কিন্তু বিশ^কাপ মঞ্চে এসে বাজে পারফরমেন্সের মধ্যেই সীমাবদ্ধ থাকে তারা। ৯ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে টেবিলের নবম স্থানে থেকে  আসর শেষ করে লংকানরা। পয়েন্ট টেবিলে শীর্ষ আটের মধ্যে থাকতে না পারায় ২০২৫ সালে পাকিস্তানের মাটিতে চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলারও যোগ্যতা হারিয়েছে তারা। 
এমন যাচ্ছেতাই অবস্থায় রাজনৈতিক হস্তক্ষেপের কারণে শ্রীলংকার ক্রিকেটের সদস্যপদও স্থগিত করে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। 
এতসব কিছ্রু মধ্যে শ্রীলংকার ক্রিকেটকে ধ্বংসের জন্য জয় শাহকে দুষছেন রানাতুঙ্গা। তিনি বলেন, ‘শ্রীলংকার ক্রিকেটকে নিয়ন্ত্রণ ও ধ্বংস করছে জয় শাহ। সৌরভ গাঙ্গুলীকে বিসিসিআইয়ের সভাপতি করেছিলেন তিনি। পরে গাঙ্গুলীকে রাজনীতিতে যোগ দিতে বলেছিলেন তিনি। কিন্তু সেই প্রস্তুাব প্রত্যাখ্যান করায় ২০২২ সালে গাঙ্গুলীকে বরখাস্ত করেছিলেন।’
তিনি আরও বলেন, ‘আপনি যদি এসব কথা ইংরেজিতে অনুবাদ করে প্রকাশ করতে চান, তাহলে বলতে চাই জয় শাহ তার বাবার(অমিত শাহ) খাটিয়ে   শ্রীলংকা ক্রিকেটের সর্বনাশ করছেন।’
জয় শাহর বিপক্ষে অভিযোগ করায় ক্রিকেট পাড়ায় মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। কেউ কেউ শাহ এবং এসিসির বিপক্ষে কথা বলার জন্য রানাতুঙ্গার সাহসিকতার প্রশংসা করেছেন। অনেকেই রানাতুঙ্গার সমালোচনাও করেছেন।
সম্প্রতি রানাতুঙ্গাকে চেয়ারম্যান করে এসএলসির অন্তবর্তীকালীন কমিটি গঠন করা হয়। কিন্তু অন্তবর্তী কালীন কমিটির কার্যক্রম দুই সপ্তাহের জন্য স্থগিত করেছে শ্রীলংকার আপিল আদালত।