বাসস
  ১৬ নভেম্বর ২০২৩, ১৪:৫৯

ভারতও চাপে ছিল স্বীকার করলেন রোহিত

মুম্বাই, ১৬ নভেম্বর, ২০২৩ (বাসস) : বিশ্বকাপে এ পর্যন্ত ১০ ম্যাচে শতভাগ জয় নিয়ে ফাইনাল নিশ্চিত করেছে ভারত। পুরো আসর জুড়েই ব্যাটিং ও বোলিংয়ে সমান আধিপত্য দেখানো ভারত গতকাল নিউজিল্যান্ডের বিপক্ষে সেমিফাইনালে নিজেদের সেই জোড়ালো পারফরমেন্স থেকে কিছুটা হলেও সড়ে গিয়েছিল। যদিও ৭০ রানে তারা কিউইদের পরাজিত করেছে। 
পরাজয়ের ব্যবধানটা যথেষ্ট বড় হলেও অধিনায়ক রোহিত শর্মা স্বীকার করেছেন এটাই এ পর্যন্ত বিশ^কাপে খেলা সবচেয়ে কঠিন ম্যাচ ছিল। আর এই ম্যাচ থেকে শিক্ষা নিয়ে ফাইনালে কাজে লাগাতে চায় ভারত। 
ম্যাচ শেষে স্টার স্পোর্টসকে রোহিত বলেছেন, ‘নতুন বলে যেভাবে আমাদের বোলাররা সামনে থেকে দলকে নেতৃত্ব দিয়েছে তাতে তাদের প্রশংসা করতেই হয়। ৩৯৭ রান করার পর বোলারদের দায়িত্ব ছিল দ্রুত উইকেট তুলে নেয়া, তারা সেটাই করেছে। আজকের সেমিফাইনালে আমি একথা বলবো না যে আমরা চাপে ছিলাম না। যেকোন ম্যাচেই চাপ থাকে, আর এটাতো বিশ^কাপের সেমিফাইনাল। কিন্তু আমি মনে করি ছেলেরা দারুন খেলেছে। সত্যি কথা বলতে কি আমরা সেমিফাইনাল ম্যাচটিকে ততটা গননা করিনি, এই ম্যাচটি নিয়ে আমরা খুব বেশী চিন্তা করিনি। আমরা শুধুমাত্র নিজেদের স্বাভাবিক খেলা খেলতে চেয়েছি, যা আমরা গত নয় ম্যাচে করে দেখিয়েছি। সবকিছুই আসলে স্বাভাবিক ভাবেই এসেছে।’
নিউজিল্যান্ডকে বড় টার্গেট দিলেও একসময় ভারত বেশ চাপ অনুভব করে। ড্যারিলে মিচেল ও কেন উইলিয়ামসন মিলে তৃতীয় উইকেটে ১৪৯ বলে ১৮১ রানে দুর্দান্ত এক জুটি গড়েন। তাদের এই জুটিতে পুরো ওয়ানখেড়ে স্টেডিয়াম নিশ্চুপ হয়ে যায়। মিচেল ৮৫ বলে টুর্নামেন্টের দ্বিতীয় সেঞ্চুরি তুলে নেন, উইলিয়ামসন করেন হাফ সেঞ্চুরি। 
মোহাম্মদ সামির বলে মিড-অনে উইলিয়ামসন একবার জীবন ফিরে পান। এরপর তাকে রান আউটের সুযোগও হাতছাড়া করেছে ভারত। ঐ সময় নিউজিল্যান্ড রান সংগ্রহের দিক থেকে বেশ দাপট দেখাচ্ছিল। কিন্তু প্রথম দুই উইকেট তুলে নেয়া সামি ৩৩তম ওভারে পুনরায় বোলিংয়ে ফিরে এসে উইলিয়ামসনের উইকেট তুলে নেন, যা ছিল ম্যাচের টার্নিং পয়েন্ট। 
রোহিত বলেন, ‘আস্কিং  রেট যখন ৯’র উপরে ছিল তখন সুযোগ নিতেই হতো। কখনো কখনো সেটা কাজে লেগেছে, কখনো লাগেনি। তারা আমাদের সুযোগ দিয়েছে, কিন্তু আমরা সেগুলো কাজে লাগাতে পারিনি। মিডল অর্ডারে মিচেল ও উইলিয়ামসন দুর্দান্ত ব্যাটিং করেছে। আমাদের জন্য শান্ত থাকাটা গুরুত্বপূর্ণ ছিল। এক পর্যায়ে পুরো স্টেডিয়াম নিস্তব্ধ হয়ে যায়। এটাই ম্যাচের প্রকৃতি। কিন্তু আমরা জানতাম নিজেদের ফিরিয়ে আনার মত ক্ষমতা আমাদের আছে। হয় একটি ভাল ক্যাচ, অথবা রান আউট অথবা ম্যাজিক ডেলিভারি, যেকোন একটা লাগবে। ব্রেকথ্রু এনে দেবার জন্য আমরা সবকিছু চেষ্টা করেছি। কিন্তু আবারো বলবো সামি আজ দুর্দান্ত বোলিং করেছে। 
ওয়ানখেড়েতে আমি অনেক ক্রিকেট খেলেছি। সে কারনেই আমি জানি যেকোন স্কোরই এখানে নিরাপদ নয়। একটা পর্যায়ে আমাদের উপর সেই চাপ এসেছিল। কিন্তু সঠিক সময়ে সামি আমাদের জন্য সঠিক কাজ করেছে। ফিল্ডিংয়ে কিছুটা ভুল করলেও আমরা শান্ত ছিলাম। কিন্ত দিনের শেষে সবকিছু সঠিক ভাবেই সম্পন্ন হয়েছে।’
ওয়ানখেড়ে সবসময়ই ব্যাটিং সহায়ক উইকেট হিসেবে পরিচিত। রোহিত বলেন, ‘টপ অর্ডারে পাঁচ-ছয়জন ব্যাটার যখনই সুযোগ পেয়েছে ভাল শট খেলেছে। বিশেষ করে শ্রেয়াসের কথা আমি আলাদা করে কলবো। গিলও ভাল ব্যাটিং করেছে। তবে ইনজুরির কারনে তাকে ফিরে যেতে হয়েছে। কোহলি অসাধারণ খেলেছে। আসাধারন  ইনিংসের মাধ্যমে ট্রেডমার্ক মাইলফলক সে অর্জণ করেছে। সব মিলিয়ে ব্যাটিংয়ে আমরা দুর্দান্ত ছিলাম। এভাবে আমরা শেষ ম্যাচটাতেও নিজেদের প্রমান করতে চাই।’