বাসস
  ২৪ অক্টোবর ২০২৪, ১৬:০৫
আপডেট : ২৪ অক্টোবর ২০২৪, ১৭:১৬

লেবাননের সেনাবাহিনীর ওপর ইসরাইলি হামলায় পেন্টাগন প্রধানের ‘গভীর উদ্বেগ’ প্রকাশ

ঢাকা, ২৪ অক্টোবর, ২০২৪ (বাসস) : মার্কিন প্রতিরক্ষা মন্ত্রী লয়েড অস্টিন বুধবার তার ইসরাইলি প্রতিপক্ষ ইয়োভ গ্যালান্তের কাছে লেবাননের সেনাবাহিনীর উপর হামলায় ‘গভীর উদ্বেগ’ প্রকাশ করেছেন।

সপ্তাহান্তে ইসরাইলের এই হামলায় লেবাননের তিন সেনা নিহত হওয়ার পর তিনি এই উদ্বেগ প্রকাশ করেন। ওয়াশিংটন থেকে এএফপি এ খবর জানায়। 

লেবাননের সামরিক বাহিনী রোববার বলেছে, ইসরাইল দেশটির দক্ষিণে সৈন্যদের গাড়ি লক্ষ্য করে এই হামলা করেছে। অথচ তারা ইসরায়েল বলছে, তারা ইরান-সমর্থিত হিজবুল্লাহর শক্ত ঘাঁটিতে আঘাত করেছে।

গত মাসে ইসরাইল ও হিজবুল্লাহর মধ্যে সর্বাত্মক যুদ্ধ শুরু হওয়ার পর থেকে এই মৃত্যুতে লেবাননের সেনা নিহতের সংখ্যা আটজনে দাঁড়িয়েছে।

বুধবার গ্যালান্তের সাথে একটি ফোন কলে, অস্টিন ‘লেবানিজ সশস্ত্র বাহিনীর বিরুদ্ধে হামলার রিপোর্ট সম্পর্কে তার গভীর উদ্বেগ প্রকাশ করেছেন,’ পেন্টাগনের মুখপাত্র মেজর জেনারেল প্যাট রাইডার এক বিবৃতিতে বলেন।

তিনি আরো বলেন, অস্টিন ‘লেবাননের সশস্ত্র বাহিনী এবং লেবাননে জাতিসংঘ শান্তিরক্ষা বাহিনী- ইউনিফিলের নিরাপত্তা নিশ্চিত করার জন্য প্রয়োজনীয় সমস্ত ব্যবস্থা গ্রহণের গুরুত্বের উপর জোর দিয়েছেন।’

সাম্প্রতিক সপ্তাহগুলোতে ইসরাইল তার সদস্যদের একাধিকবার ইউনিফিলের ওপর আক্রমণ করার অভিযোগ উঠেছে। 

অস্টিন উত্তর গাজায় নিহত একজন ইসরাইলি ব্রিগেড কমান্ডারের জন্য তার সমবেদনাও প্রকাশ করেছেন, যেখানে ইসরাইলি বাহিনী হামাসকে লক্ষ্য করে ব্যাপক হামলা চালাচ্ছে।

ইসরাইলের সামরিক বাহিনী জানিয়েছে, কর্নেল আহসান রোববার ডাকসা জাবালিয়া এলাকায় তার ট্যাঙ্ক ছেড়ে যাওয়ার সময় এক বিস্ফোরণে নিহত হন।