বাসস
  ২৮ অক্টোবর ২০২৪, ১১:০৭

রাশিয়ার সেনাবাহিনী পূর্ব ইউক্রেনে নতুন করে অগ্রসর হওয়ার দাবি

ঢাকা, ২৮ অক্টোবর, ২০২৪ (বাসস) : রাশিয়া রোববার বলেছে, তার সামরিক বাহিনী পূর্ব ইউক্রেনে আরও অগ্রসর হয়ে সেখানকার প্রধান শিল্প কেন্দ্রের মাত্র কয়েক কিলোমিটার উত্তরে একটি ফ্রন্টলাইন গ্রাম দখল করেছে। মস্কো থেকে এএফপি এখবর জানায়।

মস্কো কয়েক মাস ধরে যুদ্ধক্ষেত্রে অবিচলিত জয়লাভ করেছে, অতিরিক্ত সৈন্যসংখা এবং বহিরাগত ইউক্রেনীয় বাহিনীর বিরুদ্ধে তারা এই বাড়তি সুবিধা পাচ্ছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় দৈনিক ব্রিফিংয়ে বলেছে, রাশিয়ান সেনা ইউনিট ‘ইজমাইলোভকার বসতি মুক্ত করেছে।’

সংঘাতের আগে ইজমাইলিভকার জনসংখ্যা ছিল মাত্র ২০০ জনের কম।

এটি কুরাখোভের মূল শিল্প কেন্দ্র থেকে আট কিলোমিটার (পাঁচ মাইল) উত্তরে এবং কুরাখিভকা থেকে মাত্র কয়েক কিলোমিটার উত্তরে অবস্থিত একটি ছোট শহর, মস্কো এই বিস্তৃত যুদ্ধক্ষেত্র ঘিরে রাখার চেষ্টা করছে।

সোমবার রাশিয়া দাবি করেছে যে তারা সীমান্তের কাছাকাছিসহ বেশ কয়েকটি অঞ্চলে একদিনে ১০৯টি ইউক্রেনীয় ড্রোন ভূপাতিত করেছে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন রোববার হুঁশিয়ারি দিয়ে বলেছেন, পশ্চিমারা ইউক্রেনকে রাশিয়ার ভূখণ্ডের বিরুদ্ধে দূরপাল্লার অস্ত্র ব্যবহারের অনুমতি দিলে মস্কো ‘প্রতিক্রিয়া’ দেবে।

রোববার প্রচারিত মন্তব্যে পুতিন একটি রাষ্ট্রীয় টিভি প্রতিবেদককে বলেছেন, ‘এখনও বলা খুব তাড়াতাড়ি, তবে অবশ্যই আমাদের সামরিক বিভাগ এটি নিয়ে ভাবছে এবং বিভিন্ন প্রতিক্রিয়া দেবে।’

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি কয়েক মাস ধরে রাশিয়ার ভূখণ্ডের অভ্যন্তরের লক্ষ্যবস্তুতে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ব্যবহারের জন্য তার পশ্চিমা মিত্রদের অনুমতি চেয়ে আসছেন, যুক্তি দিয়েছিলেন যে এই পদক্ষেপ মস্কোকে শান্তি খোঁজার জন্য ‘অনুপ্রাণিত করবে’।

মার্কিন যুক্তরাষ্ট্র এবং ব্রিটেন গত মাসে এই বিষয়ে একটি সিদ্ধান্ত আসন্ন হওয়ার ইঙ্গিত দিয়েছিল, কিন্তু পরে পুতিন সতর্ক করায় মস্কোর সাথে ন্যাটোকে "যুদ্ধে" ফেলতে পারে এমন পদক্ষেপটি গ্রহন তারা বিলম্বিত করে।
পুতিন রোববার বলেন, তিনি আশা করেন পশ্চিমারা সেই সতর্কবার্তা শুনেছে।

রাশিয়ান নেতা বলেন, ‘তারা আমাকে এ সম্পর্কে কিছু জানায়নি, তবে আমি আশা করি তারা শুনেছে।’