বাসস
  ০২ এপ্রিল ২০২৩, ১৬:১০

হোমসের কাছে ইসরায়েলি বিমান হামলায় ৫ সিরিয় সেনা আহত

দামেস্ক, ২ এপ্রিল, ২০২৩ (বাসস ডেস্ক): পশ্চিমাঞ্চলীয় হোমস নগরীর কাছে ইসরায়েলি বিমান হামলায় পাঁচ সিরীয় সেনা আহত হয়েছে। সিরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা সানা এ কথা জানায়।
সংস্থার মতে, ৩০ ও ৩১ মার্চ রাতে দামেস্ককে লক্ষ্যবস্তু করার পর সাম্প্রতিক দিনগুলিতে এটি ছিল ইসরায়েলের তৃতীয় হামলা। খবর এএফপি’র।
রোববার একটি সামরিক সূত্রের উদ্ধৃতি দিয়ে বার্তা সংস্থা সানা  জানায়, আজ স্থানীয় সময় ১২ টা ৩৫ মিনিটের দিকে (গ্রীনিচ মান সময় ২১৩৫ টায়), ইসরায়েলি শত্রু বৈরুতের উত্তর-পূর্ব দিক থেকে হোমস নগরী ও এর প্রদেশে অবস্থান লক্ষ্য করে একটি বিমান হামলা চালায়।
সূত্রটি আরো জানায়, সিরিয়ার বিমান প্রতিরক্ষা বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে, তবে পাঁচ  সেনা আহত হয়েছে এবং কিছু বস্তুগত ক্ষয়ক্ষতির খবর পাওয়া গেছে।
ব্রিটেন-ভিত্তিক যুদ্ধ পর্যবেক্ষক সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, হোমসে সিরিয়ার সরকারি বাহিনী ও ইরানপন্থী গোষ্ঠীর বেশ ক’টি সামরিক অবস্থান লক্ষ্য করে হামলা চালানো হয়েছে।
এনজিওটি বলেছে, বিস্ফোরণগুলোতে নগরী কেঁপে উঠে এবং একটি গবেষণা কেন্দ্রে আগুন লেগে যায়। কয়েকটি অ্যাম্বুলেন্সগুলি হামলার ঘটনাস্থলের উদ্দেশে যাচ্ছে।
অবজারভেটরির পরিচালক রামি আবদুল রহমান এএফপিকে বলেন, পাঁচজন সিরিয় সৈন্য আহত হওয়া ছাড়াও, গবেষণা  কেন্দ্রের বেশ ক’জন ইরান-সংশ্লিষ্ট  যোদ্ধা হামলায় নিহত হয়েছে।
গার্ডের সাথে যুক্ত একটি ওয়েবসাইট জানিয়েছে, ৩১শে মার্চ সিরিয়ায় ইসরায়েলি হামলায় ইরানের শক্তিশালী রেভল্যুশনারি গার্ডের একজন কর্মকর্তা নিহত হন। দেশটিতে একটি বিস্তৃত নেটওয়ার্ক থাকা অবজারভেটরির তথ্য অনুসারে ইসরায়েল এই মাসে সিরিয়ায় মোট সাতটি বিমান হামলা চালিয়েছে।