বাসস
  ০৬ এপ্রিল ২০২৩, ১৪:১১

ব্রাজিলে আমাজন রক্ষায় লুরার অঙ্গীকারের বাস্তবায়ন চায় পরিবেশবাদিরা

রিও ডি জানেরিও, ৬ এপ্রিল, ২০২৩ (বাসস ডেস্ক) : ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা ডি সিলভা ক্ষমতা নেয়ার প্রথম দিনেই পৃথিবীর ফুসফুস খ্যাত আমাজন রেইন ফরেস্ট রক্ষায় কার্যকরী পদক্ষেপ নেন।
অতিরক্ষণশীল জইর বলসনারোকে হারিয়ে ক্ষমতায় আসার পর লুলার সামনে সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ হয়ে দাঁড়ায় আমাজন বন রক্ষা করা। কারণ বলসনারোর চার বছর মেয়াদে লাগাতারভাবে এ বন উজাড় করা হয়।
তাই ক্ষমতায় এসে কাজ শুরুর প্রথম দিনেই লুলা আমাজন রক্ষায় একটি ডিক্রিতে স্বাক্ষর করেন। এছাড়া তিনি আন্ত:মন্ত্রণালয় টাস্কফোর্স গঠন এবং রেইনফরেস্ট রক্ষায় বাতিলকৃত আন্তর্জাতিক তহবিলের পুনরুজ্জীবন ঘটান।
তিনি বন উজাড়ের বিরুদ্ধে শুন্য নীতির অঙ্গীকার করেন।
কিন্তু এখন এসব অঙ্গীকার ও পদক্ষেপ বাস্তবায়নের পালা। কারণ সোমবার লুলার(৭৭) ক্ষমতার একশ দিন পূর্ণ হয়েছে। এ উপলক্ষে পরিবেশবিদরা বলছেন, জমি দখলকারী, গবাদি পশুর খামার ও অবৈধ সোনার খনির কারনে আমাজনের ধ্বংস বন্ধ করতে তারা সম্মানিত পরিবেশমন্ত্রী মারিনা সিলভার কাছ থেকে পরবর্তী দৃঢ় পদক্ষেপ আশা করছেন।
গ্রিনপিস ব্রাজিলের ক্রিস্টিয়ান মাজেত্তি বলেছেন, আমরা শেষ পর্যন্ত একটি স্বাভাবিক সরকারে ফিরে এসেছি। আমরা এখন বাস্তবায়ন পর্যায় দেখার অপেক্ষায় আছি।
এদিকে ক্ষমতায় ফেরার পর লুলা বিশে^র উষ্ণ অর্ভ্যত্থনা পেলেও আমাজন রক্ষায় তহবিল পেতে তাকে হিমশিম খেতে হচ্ছে।
এ প্রেক্ষিতে অ্যক্টিভিস্টরা বলছেন, লুলা সরকারকে একাধিক অবস্থান থেকেই লড়াই চালিয়ে যেতে হবে।
মাজেত্তি বলেন, বিষয়টি জরুরি। সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে আমাজনের কার্বন নিঃস্বরণ শোষণ ক্ষমতা কমে গেছে। তাই বসে থাকার সময় নেই।