বাসস
  ১২ এপ্রিল ২০২৩, ১৫:৪৪

ম্যাক্রোঁর মন্তব্য সত্ত্বেও ফরাসি-মার্কিন সম্পর্কে যুক্তরাষ্ট্র আস্থাশীল : হোয়াইট হাউস

ওয়াশিংটন, ১২ এপ্রিল, ২০২৩ (বাসস ডেস্ক): হোয়াইট হাউস বলেছে, তাইওয়ান নিয়ে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর মন্তব্য এবং যুক্তরাষ্ট্রের এ নীতি থেকে তার নিজেকে সরিয়ে নেয়া সত্ত্বেও ফরাসি-মার্কিন সম্পর্কে ওয়াশিংটনের আস্থা অটুট রয়েছে। খবর এএফপি’র।
ইমানুয়েল ম্যাক্রোঁ চীন সফরে গিয়ে এক সাক্ষাতকারে যুক্তরাষ্ট্রের তাইওয়ান নীতি অনুসরণ না করতে ইউরোপীয়দের সতর্ক করেন। 
তিনি ইউরোপীয় ইউনিয়নকে (ইইউ) যুক্তরাষ্ট্রের ওপর নির্ভরশীলতা কমাতে পরামর্শ দেন এবং বৈশ্বিক নানা ইস্যুতে ইইউ’কে ওয়াশিংটন ও বেইজিংয়ের বাইরে ‘তৃতীয় মেরু’ হয়ে ওঠার আহ্বান জানান।
চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের আমন্ত্রণে বেইজিংয়ে ম্যাক্রোঁর রাষ্ট্রীয় সফরের পর ফরাসী বিজনেস ‘ডেইলি লেস ইকোস’ এবং নিউজ সাইট পোলিটিকোতে সাংবাদিকদের কাছে করা এ মন্তব্য প্রকাশিত হয়।
হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবি সোমবার বলেছেন, ফ্রান্সের সাথে আমাদের যে দ্বিপাক্ষিক সম্পর্ক রয়েছে তা নিয়ে বাইডেন প্রশাসনের আস্থা ও স্বস্তি রয়েছে।
ম্যাক্রোঁর সাথে বাইডেনের ব্যক্তিগত সম্পর্কের কথা উল্লেখ করে কিরবি বলেন, এশিয়া-প্যাসিফিকে নৌ অভিযানসহ বিভিন্ন ইস্যুতে দু’দেশ একযোগে কাজ করে যাচ্ছে।
এদিকে ম্যাক্রোঁ শুক্রবার শি’র সাথে তাইওয়ান নিয়ে আলোচনা করেন এবং ওই সাক্ষাতকারে ‘যুক্তরাষ্ট্রের ভূমিকা আর চীনের মাত্রাতিরিক্ত প্রতিক্রিয়া’ তাইওয়ান নিয়ে যে সংকটের সৃষ্টি করছে তা থেকে দূরে থাকতে ওয়াশিংটনের ঘনিষ্ঠমিত্রসহ ইউরোপের দেশগুলোকে দূরে থাকার পরামর্শ দেন।