বাসস
  ০৮ মে ২০২৩, ১৫:২০

কানাডার পশ্চিমাঞ্চলীয় এলাকা থেকে আরো লোক সরিয়ে নেয়ার নির্দেশ কর্তৃপক্ষের

মন্ট্রিয়েল, ৮ মে, ২০২৩ (বাসস ডেস্ক) : কানাডার পশ্চিমাঞ্চলে ভয়াবহ দাবানল ছড়িয়ে পড়ায় নতুন করে লোকজনকে সরিয়ে নেয়ার নির্দেশ দেয়া হয়েছে। কর্তৃপক্ষ ১শ’টিরও বেশি সক্রিয় দাবানল চিহ্নিত করার পর এমন নির্দেশ দেয়া হলো। খবর এএফপি’র।
খবরে বলা হয়, আলবার্টার প্রায় ৩০ হাজার মানুষকে তাদের ঘরবাড়ি ছেড়ে  চলে যেতে বলা হয়েছে। সেখানে এখনো দুই ডজনেরও বেশি দাবানল নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়নি।
সেখানের পরিস্থিতিকে ‘নজিরবিহীন’ আখ্যায়িত করে আলবার্টার প্রধানমন্ত্রী ড্যানিয়েল স্মিথ শনিবার জরুরি অবস্থা ঘোষণা করেছেন।
তিনি বলেন, বিশ্বের বৃহত্তম তেল উৎপাদনকারী অঞ্চলগুলোর অন্যতম এ প্রদেশে উষ্ণ তাপমাত্র ও খরা পরিস্থিতি বিরাজ করছে। সত্যিকার অর্থে এমন অসহনীয় তাপমাত্রার কারণে এসব দাবানলের সূত্রপাত।
আলবার্টার দাবানল সংস্থার মুখপাত্র, ক্রিস্টি টুকার বলেছেন, ‘প্রদেশের দক্ষিণ অংশে বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টিপাতের হওয়ায় দমকল কর্মীদের সেখানে যাওয়ার অনুমতি দেয়া হয়েছে। সেখানে ব্যাপক দাবানল ছড়িয়ে পড়ার কারণে এর আগে ওই এলাকায় যাওয়া প্রায় অসম্ভব ছিল।
তিনি আরো বলেন, এ প্রদেশের উত্তর অংশেও অত্যন্ত ভয়াবহ পরিস্থিতি বিরাজ করছে।
খবরে বলা হয়, উত্তর আলবার্টার ফক্স লেক এলাকায় ভয়াবহ দাবানলে ২০টি বাড়ি, একটি দোকান ও একটি পুলিশ স্টেশন পুড়ে গেছে এবং এমন পরিস্থিতির মুখে সেখানের কিছু বাসিন্দাকে নৌকা ও হেলিকপ্টারে করে সরিয়ে নিতে হয়েছিল।
সাম্প্রতিক বছরগুলোতে কানাডার পশ্চিমাঞ্চলে প্রচ- তাপমাত্রার কারণে বারবার দাবানল ছড়িয়ে পড়তে দেখা যায়।