বাসস
  ১৪ জুন ২০২৪, ১০:২৯

জয়পুরহাটে ৫৬ হাজার ৬৬৮টি পরিবার পাচ্ছে ভিজিএফ সহায়তা

জয়পুরহাট, ১৪ জুন, ২০২৪ (বাসস): পবিত্র ঈদ-উল-আযহা উপলক্ষে ২০২২-২০২৩ অর্থ বছরের ভিজিএফ  সহায়তা কর্মসূচির আওতায় জেলায় ৫৬ হাজার ৬৬৮টি পরিবারের জন্য ৫৬৬ দশমিক ৬৮ টন চাল বরাদ্দ করা হয়েছে।
ঈদ উল আযহার আগেই এই চাল বিতরণ কার্যক্রম শেষ করতে হবে মর্মে নির্দেশনা প্রদান করেছে জেলা ত্রাণ, পুনর্বাসন ও দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ ।  
জেলা ত্রাণ, পুনর্বাসন ও দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ সূত্র জানায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান জনবান্ধব সরকার করোনা প্রাদূর্ভাবের কারনে ক্ষতিগ্রস্ত ও কর্মহীন হয়ে পড়া সাধারণ পরিবারসহ অতিদরিদ্র, অসহায় ও দুস্থ পরিবারগুলোর মধ্যে ঈদের আনন্দ ছড়িয়ে দিতে ভিজিএফ সহায়তা বিতরণের সিদ্ধান্ত গ্রহণ করে।
জেলার ৫টি পৌরসভাসহ ৫টি উপজেলার ৩২ ইউনিয়নের জন্য ৫৬ হাজার ৬৬৮টি অতিদরিদ্র, অসহায় ও দুস্থ  পরিবারকে ভিজিএফ সহায়তা প্রদানের জন্য বরাদ্দ দেওয়া হয়েছে  ৫৬৬ দশমিক ৬৮ টন চাল ।
এরমধ্যে রয়েছে ৫টি পৌরসভার ২১ হাজার ৫৬৫টি অতিদরিদ্র, অসহায় ও দুস্থ পরিবারের জন্য বরাদ্দ দেওয়া হয়েছে ২১৫ দশমিক ৬৫ টন চাল এবং ৫টি উপজেলার ৩২ ইউনিয়নের জন্য  ৩৫ হাজার ১০৩ অতিদরিদ্র, অসহায় ও দুস্থ  পরিবারের জন্য  ৩৫১ দশমিক ৩ টন চাল বরাদ্দ প্রদান করা হয়েছে।
প্রতি পরিবার পাবে  ১০ কেজি করে চাল।   
জেলা ত্রান,  পুনর্বাসন ও দুর্যোগ ব্যবস্থাপনা  বিভাগ সূত্র আরও জানায়, অতিদরিদ্র, অসহায় ও দুস্থ পরিবার চিহ্নিত করার জন্য ১২টি শর্ত দেওয়া হয়েছে ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রনালয় থেকে। যার মধ্যে কমপক্ষে ৪টি শর্ত পুরণ সাপেক্ষে এই ভিজিএফ সহায়তা পাওয়ার যোগ্য বলে বিবেচিত হবেন। তবে মন্ত্রণালয়ের নির্দেশনায় করোনায় ক্ষতিগ্রস্ত ও কর্মহীন হয়ে পড়া পরিবারগুলোকে অগ্রাধিকার দিতে বলা হয়েছে বলে জানান জেলা ত্রান, পুনর্বাসন  ও  দুর্যোগ ব্যবস্থাপনা কর্মকর্তা মো: আব্দুল করিম। বর্তমান জনবান্ধব সরকার করোনা প্রাদূর্ভাবের কারনে ক্ষতিগ্রস্ত ও কর্মহীন হয়ে পড়া সাধারণ পরিবারসহ অতিদরিদ্র, অসহায় ও দুস্থ পরিবার গুলোর মধ্যে ঈদের আনন্দ ছড়িয়ে দিতে  ভিজিএফ সহায়তা বিতরনের সিদ্ধান্ত গ্রহণ করে বলেও জানান তিনি।