বাসস
  ২৪ জুন ২০২৪, ২৩:৩৬

মারা গেছেন জল্লাদ শাহজাহান

ঢাকা, ২৪ জুন, ২০২৪ (বাসস) : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা মামলার মৃত্যুদন্ডপ্রাপ্ত ৬ আসামিসহ ২৬ জনের ফাঁসি কার্যকর করা আলোচিত ‘জল্লাদ’ শাহজাহান ভূঁইয়া আজ সকালে মারা গেছেন। সোমবার রাজধানীর সোহরাওয়ার্দী হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান ।
শেরেবাংলা নগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তদন্ত সজিব দে এবং শাহজাহানের বোন ফিরোজা বেগম তার মৃত্যুর বিষয়টি বাসস’কে নিশ্চিত করেছেন।
ফিরোজা বেগম জানান, ভাই বেশ কিছুদিন ধরে ঢাকার অদূরে হেমায়েতপুরে থাকতেন। রোববার রাতে তার বুকে ব্যথা শুরু হলে তাকে সোহরাওয়ার্দী হাসপাতালে ভর্তি করা হয়। সেখানেই তিনি মারা যান।
১৯৯১ সালে আটক হওয়ার আগে ও পরে শাহজাহানের নামে মোট ৩৬টি মামলা হয়। এরমধ্যে একটি অস্ত্র মামলা, একটি ডাকাতি মামলা এবং বাকি ৩৪টি হত্যা মামলা।
সংশি¬ষ্ট সূত্র আরও জানান, শাহজাহান ভূঁইয়া নরসিংদী জেলার পলাশ থানার গজারিয়া ইউনিয়নের ইছাখালী গ্রামের  হাছেন আলী ভূঁইয়ার পুত্র। বিভিন্ন অপরাধে গ্রেফতারের পর শাহজাহানকে ১৯৯১ সালের ১৭ ডিসেম্বর মানিকগঞ্জ জেলা কারাগারে পাঠানো হয়। পরে তাকে ঢাকা কেন্দ্রীয় কারাগারে স্থানান্তর করা হয়।  
সূত্র বলছে, হত্যা ও অস্ত্র মামলায় শাহজাহান ভূঁইয়ার মোট সাজা হয়েছিল ৪২ বছর। তার মধ্যে তিনি ১০ বছর ৫ মাস ২৮ দিন রেয়াত পেয়েছেন। প্রায় ৩১ বছর ৬ মাস ২ দিন সাজা শেষে তিনি ২০২৩ সালের ১৮ জুন ঢাকা কেন্দ্রীয় কারাগার থেকে মুক্তি পান। ।  
জল¬াদ শাহজাহান ২০০১ সাল থেকে এ পর্যন্ত ২৬ জনের ফাঁসি দিয়েছেন। আইনশৃঙ্খলা বাহিনী, কারাগার ও গোয়েন্দা  সূত্র জানা গেছে, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৬ ঘাতক, ৬ যুদ্ধাপরাধী, কুখ্যাত সন্ত্রাসী এরশাদ শিকদার, জঙ্গি নেতা বাংলাভাই, আতাউর রহমান সানী, শারমীন রীমা হত্যার আসামি খুকু মনি, ডেইজি হত্যা মামলার আসামি হাসানসহ অনেকেই  ফাঁসিতে ঝুলিয়ে হত্যা করে জল¬াদ’ শাহজাহান।