বাসস
  ০২ আগস্ট ২০২৪, ১৮:৫৪

বাংলাদেশের সাম্প্রতিক সহিংসতা বিষয়ে ব্রিটিশ প্রধানমন্ত্রীর কাছে বঙ্গবন্ধু লেখক-সাংবাদিক ফোরামের স্মারকলিপি

ঢাকা, ২ আগস্ট, ২০২৪ (বাসস): বাংলাদেশে সাম্প্রতিক সহিংসতা বিষয়ে যুক্তরাজ্যের বঙ্গবন্ধু লেখক-সাংবাদিক ফোরামের একটি প্রতিনিধি দল বৃহস্পতিবার ব্রিটিশ প্রধানমন্ত্রী কেয়ার স্টারমারের কাছে একটি স্মারকলিপি দিয়েছে।  
ব্রিটিশ প্রধানমন্ত্রীর পক্ষে একজন কর্মকর্তা লন্ডনের ১০ ডাউনিং স্ট্রিটে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবনে স্মারকলিপিটি গ্রহণ করেন।  
ফোরামের ছয় সদস্যের প্রতিনিধি দলে ছিলেন সভাপতি সাংবাদিক আবদুল কাদির চৌধুরী মুরাদ, সহ-সভাপতি বাতিরুল হক সরদার, সাধারণ সম্পাদক শাহ মুস্তাফিজুর রহমান বেলাল, যুগ্ম সাধারণ সম্পাদক আবদুল বাসির ও সদস্য আতিয়ার রসুল কিটন।  
স্মারকলিপিতে বলা হয়, বাংলাদেশে শিক্ষার্থীদের সাম্প্রতিক কোটা সংস্কার আন্দোলনকে পুঁজি করে সম্প্রতি নিষিদ্ধ ঘোষিত ইসলামপন্থী রাজনৈতিক সংগঠন জামায়াতে ইসলামীর মতো স্বাধীনতা বিরোধী শক্তির একটি গোষ্ঠী সরকার বিরোধী দল বিএনপিকে নিয়ে বিভিন্ন সরকারি প্রতিষ্ঠান ধ্বংস করেছে, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের হত্যা করেছে এবং নাশকতামূলক তৎপরতা চালিয়ে সারাদেশে ভয়াবহ পরিস্থিতির সৃষ্টি করেছে।  
এতে আরও বলা হয়, এমনকি সন্ত্রাসীরা রাষ্ট্রীয় মালিকানাধীন সম্প্রচার কেন্দ্র বাংলাদেশ টেলিভিশন এবং মেট্রো রেলসহ বেশ কয়েকটি সরকারি স্থাপনা সম্পূর্ণভাবে ক্ষতিগ্রস্ত করেছে।  
স্মারকলিপিতে আরও উল্লেখ করা হয় যে, সাধারণ শিক্ষার্থীদের আবেগের সঙ্গে সরকারের কোনো মতপার্থক্য না থাকলেও স্বাধীনতা বিরোধীরা ছাত্রদের মিছিলে ঢুকে পড়ে এবং একটি কারাগারে হামলা চালিয়ে জঙ্গিসহ কয়েক হাজার বন্দিকে পালিয়ে যেতে নেতৃত্ব দেয়।
শৃঙ্খলা ফিরিয়ে আনতে সরকার কারফিউ জারি করতে বাধ্য হয়।