বাসস
  ০৭ আগস্ট ২০২৪, ২১:৫২

চট্টগ্রামে দুই দিনে জামিনে মুক্ত হলেন শিক্ষার্থীসহ ৭৫৮ কারাবন্দি

চট্টগ্রাম ০৭ আগস্ট ২০২৪ (বাসস) : চট্টগ্রামে কোটা সংস্কার আন্দোলন ঘিরে গ্রেপ্তার হওয়া শিক্ষার্থীসহ বিএনপি ও জামায়াত-শিবিরের ৭৫৮ জন জামিনে মুক্তি পেয়েছেন। মঙ্গলবার থেকে আজ বুধবার (৭ আগস্ট) বেলা ২টা পর্যন্ত এসব কারাবন্দিরা মুক্তি পেয়েছেন। বিষয়টি জানিয়েছেন চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার মঞ্জুর হোসেন। মুক্তি পাওয়াদের বেশির ভাগই বিএনপির নেতাকর্মী বলে জানা গেছে।
কারাগার সূত্র জানায়, আদালত থেকে জামিননামা আসার পর যাচাই-বাছাই করে আজ বুধবার ৫৮ জনকে জামিনে মুক্তি দেওয়া হয়েছে। এর আগে গতকাল মঙ্গলবার সকাল থেকে রাত ৯টা পর্যন্ত ৭০০ জনকে জামিনে মুক্তি দেওয়া হয়। কোটা সংস্কার আন্দোলনের মামলায় চট্টগ্রামে অন্তত শিক্ষার্থীসহ এক হাজার বিএনপি-জামায়াতের নেতাকর্মী গ্রেপ্তার হয়ে কারাবন্দি হন। এর আগে ১৬ এইচএসসি পরীক্ষার্থীকে মুক্তি দেওয়া হয়েছিল।
কোটা সংস্কার আন্দোলনকারী শিক্ষার্থীদের সঙ্গে পুলিশ, যুবলীগ ছাত্রলীগের সংঘর্ষে গত ১৬ ও ১৮ জুলাই চার শিক্ষার্থীসহ ছয়জন নিহত হন। আহত হন দুই শতাধিক। কোটা সংস্কার আন্দোলন ঘিরে সংঘর্ষ ও নিহত হওয়ার এসব ঘটনায় নগর ও জেলায় ৩৪টি মামলা হয়। এসব মামলায় ৩৮ হাজার ৬০০ জনকে আসামি করা হয়। এর মধ্যে গ্রেপ্তার করা হয় প্রায় এক হাজার জনকে।