বাসস
  ১৩ আগস্ট ২০২৪, ১৯:২৪

সুনামগঞ্জে তিনটি স্থলশুল্ক স্টেশন দিয়ে কয়লা আমদানি শুরু

সুনামগঞ্জ, ১৩ আগস্ট, ২০২৪ (বাসস) : সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার সীমান্তবর্তী বড়ছড়া, চারাগাঁও এবং বাগলি স্থলশুল্ক স্টেশন দিয়ে দীর্ঘদিন পর আজ ফের কয়লা আমদানি শুরু হয়েছে। 
মঙ্গলবার দুপুর থেকে এই তিন শুল্ক স্টেশন দিয়ে কাস্টমস কর্মকর্তাসহ দুই দেশের ব্যবসায়ীদের উপস্থিতিতে কয়লা আমদানি শুরু হয়। 
তাহিরপুর কয়লা আমদানিকারক সমিতির আহ্বায়ক সাবেক ইউপি চেয়ারম্যান খসরুল আলম, বর্তমান ইউপি চেয়ারম্যান আলী হায়দার, সহ -সভাপতি বাচ্চু মিয়া, সাধারণ সম্পাদক সবুজ আলম, অর্থ সম্পাদক নাসির মিয়া, ইউপি সদস্য দেলোয়ার হোসেন তালুকদার ও বড়ছড়া রাজস্ব কর্মকর্তা আবুল হাসেম ভূঁইয়া এ সময় উপস্থিত ছিলেন।
জানা যায়, ২০১৪ সালে ভারতের মেঘালয়ের একটি পরিবেশবাদী সংগঠনের মামলার পরিপ্রেক্ষিতে পরিবেশগত ক্ষতির কথা বিবেচনা করে কয়লা রপ্তানিতে নিষেধাজ্ঞা জারি করে দেশটির ন্যাশনাল গ্রিন ট্রাইব্যুনাল। এতে টানা কয়েক মাস বন্ধ ছিল কয়লা আমদানি। 
তাহিরপুর কয়লা আমদানিকারকরা জানান, কয়লা আমদানি বন্ধ থাকায় প্রায় ২০ হাজারের অধিক শ্রমিক বেকার হয়ে পড়েছিল। অনেকে এলাকা ছেড়ে কাজের সন্ধানে অন্যত্র চলে যায়। ফের কয়লা আমদানি শুরু হওয়ায় খুশি ব্যবসায়ী ও শ্রমিকরা।
তাহিরপুর কয়লা আমদানিকারক গ্রুপের আহ্বায়ক সাবেক ইউপি চেয়ারম্যান খসরুল আলম বলেন, দীর্ঘদিন পর ফের কয়লা আমদানি শুরু হয়েছে। এতে উপকৃত হবে ব্যবসায়ী ও শ্রমিকরা।