বাসস
  ২৬ সেপ্টেম্বর ২০২৪, ১৮:০৭
আপডেট : ২৬ সেপ্টেম্বর ২০২৪, ১৮:৪৮

ক্যাম্পাস পরিচ্ছন্নতায় অংশ নিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য

চট্টগ্রাম, ২৬ সেপ্টেম্বর, ২০২৪ (বাসস) : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) দিনব্যাপী ক্লিন ক্যাম্পাস কর্মসূচি পালন করা হয়েছে। 
এসময় উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ ইয়াহ্ইয়া আখতার এবং দুই উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ শামীম উদ্দিন খান (একাডেমিক) ও অধ্যাপক ড. মো. কামাল উদ্দিন (প্রশাসনিক) শিক্ষার্থীদের সঙ্গে নিয়ে পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা করেন।
আজ বৃহস্পতিবার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের জিরো পয়েন্টে এই কর্মসূচি অনুষ্ঠিত হয়। এসময় বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডি, বিভিন্ন অনুষদের ডিন, হল প্রভোস্টসহ বিভিন্ন বিভাগের শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীদের এতে অংশ নিতে দেখা যায়।
উপ উপাচার্য (প্রশাসনিক) অধ্যাপক ড. মো. কামাল উদ্দিন বলেন, ‘আমাদের ক্যাম্পাস আমরা নোংরা করেছি, পরিষ্কার আমরাই করব। ডাস্টবিনে লেখা থাকে আমাকে ব্যবহার করুন; তারপরও আমরা ব্যবহার করি না। আমরা শিক্ষিতরাই এগুলো ব্যবহার করি না। আমরা ডাস্টবিনের পাশে গিয়ে ময়লা ফেলি, কিন্তু ডাস্টবিনে ফেলি না।’
তিনি বলেন, বিশ্ববিদ্যালয় পরিষ্কার রাখার জন্য যেসব জিনিস প্রয়োজন সবকিছু বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে দেওয়া হবে এবং এই পরিষ্কার কার্যক্রম নিয়মিত চলবে। ময়লাগুলোর জন্য বিশ্ববিদ্যালয়ের ডিস্পোজাল সিস্টেমকে উন্নত করবো। আমরা অনতিবিলম্বে বিশ্ববিদ্যালয়কে প্লাস্টিক মুক্ত করবো।
চবি শিক্ষার্থী মোহাম্মদ আলী ওবাইদুল্লাহ বলেন, ‘চবির সব সাধারণ শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী মিলে বিশ্ববিদ্যালয় পরিচ্ছন্ন করার উদ্যোগ নিয়েছি। যতক্ষণ পর্যন্ত পুরো ক্যাম্পাস পরিষ্কার না হয় ততক্ষণ পর্যন্ত আমাদের এই কর্যক্রম চলবে। আমাদের মানসিক পরিচ্ছন্নতা যেমন দরকার; বাহ্যিক পরিচ্ছন্নতাও তেমন দরকার কথাটি আমরা বিশ্বাস করি। তাই আমরা সবদিক পরিষ্কার করেই নতুন বাংলাদেশ ও ক্যাম্পাস গড়ব।’