বাসস
  ০৫ অক্টোবর ২০২৪, ১১:৩০

খাগড়াছড়ির ৯ টি উপজেলায় ৬১ টি মন্ডপে পূজা উদযাপন করা হবে

খাগড়াছড়ি, ৫ অক্টোবর, ২০২৪ (বাসস): জেলায়  আগামী নয় অক্টোবর শুরু হচ্ছে  সনাতন ধর্মালম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। খাগড়াছড়ির  ৯ টি উপজেলায় এবার ৬১ টি মন্ডপে পূজা উদযাপন করা হবে।  ইতিমধ্যে খাগড়াছড়ির অধিকাংশ মন্দিরের প্রতিমার রংঙের কাজ শেষ হয়েছে।
সনাতন ধর্মালম্বীরা বলেছেন  এবার খাগড়াছড়িতে প্রশাসন ও সকলের সহযোগিতায় নিরাপদ ও সুন্দরভাবে পূজা উদযাপন করতে পারবেন তারা। স্থানীয় প্রশাসন  জানিয়েছেন প্রতিটি মন্ডপে পর্যাপ্ত পুলিশ থাকবে। সঙ্গে থাকবে  মোবাইল টিম এবং সাদা পোশাকে থাকবে গোয়েন্দা নজর দারি।এ ছাড়া সামাজিক যোগাযোগ মাধ্যম গুলোর প্রতিও নজরদারি রাখা হবে ।
পার্বত্য জেলা খাগড়াছড়ি এখানে নানান জাতিগেষ্ঠী নানান সম্প্রদায়ের বসবাস। তাই প্রত্যেক ধর্মের উৎসব পালন হয় একটি অন্যরকম পরিবেশে। বিশেষ করে বড় ধর্মীয় উৎসব গুলোতে মিলন মেলা হয় সকল সম্প্রদায়ের লোকের। এবারও দুর্গাপূজায়  প্রচুর লোকের সমাগম হবে বলে আশা করছেন সনাতনী সম্প্রদায়ের লোকজন। পূজা আয়োজকরা বলেছেন ইতিমধ্যে তারা পূজার প্রায় সকল প্রস্ততি সম্পন্ন করেছেন। কয়েকটি প্রতিমা বাদে অধিকাংশ প্রতিমার রংঙের কাজ শেষ হয়েছে। চলছে ডেকোরেশনের কাজ। তারা প্রশাসনসহ সবার সহযোগিতায় এবারও সুন্দর ও উৎসব মুখরভাবে পরিবেশে শারদীয় দুর্গা উৎসব টি পালন করতে পারবে বলে আশা করছেন । এ উৎসবে মহানন্দে শামিল হন এখানকার পাহাড়ী-বাঙ্গালী হিন্দু-মুসলিম-বৌদ্ধ খ্রিষ্ঠান সবাই। শহর ছাপিয়ে গ্রামেও ছড়িয়ে পড়ে এ উৎসবের আড়ম্বর আমেজ।
বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ,খাগড়াছড়ি শাখার সাধারণ সম্পাদক তমাল দাশ লিটন জানান সনাতন ধর্মালম্বীরা এবার মায়ের আগমনের অপেক্ষায় আছেন। এবার সবার মঙ্গল কামনায় সবাই যেন সুন্দর ও ভালোভাবে সুখে শান্তিতে বসবাস করতে পারে এ প্রার্থনা করবেন  মা’র কাছে।
আনন্দ উল্লাসের মাধ্যমে  জাতি ধর্মবর্ন নির্বিশেষে সকলের অংশ গ্রহণের মাধ্যমে সোর্হাদ্য পূর্ণ পরিবেশে পূজা উদযাপনের  প্রত্যাশা করেন  বাংলাদেশ পূজা উদযাপন পারিষদ খাগড়াছড়ি শাখার সভাপতি অশোখ মজুমদার।
এদিকে আসন্ন শারদীয় দুর্গা পূজা উপলক্ষে জেলা সদরে পূজা মন্ডপ গুলোর প্রস্তুতির কাজ পরিদর্শন করেছেন খাগড়াছড়ি জেলা প্রশাসক মোঃ সহিদুজ্জামান ও পুলিশ সুপার আরেফিন জুয়েল। এ সময় তারা জেলা সদরে বেশ কটি পূজা মন্ডপে যান এবং পূজা উদযাপন কমিটির সঙ্গে মত বিনিময়সহ পূজার সার্বিক প্রস্তুতি সর্ম্পকে  খোঁজখবর নেন ও পূজা মন্ডপ পরিদর্শন করেন।পূজা মন্ডপ পরিদর্শন কালে জেলা প্রশাসক মোঃ সহিদুজ্জামান বলেন , সুষ্ঠুভাবে পূজা আয়োজনে সব রকমের প্রশাসনিক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ইতোমধ্যে প্রস্তুতি সভা করে সংশ্লিষ্ট দপ্তর সমূহকে  প্রয়োজনীয় দিক নিদের্শনা প্রদান করা হয়েছে, কাজ করছে মনিটরিং টিম। সুসম্প্রীতি বজায় রেখে পূজার সকল আনুষ্ঠানিকতা সফলভাবে সম্পন্ন হবে বলে তিনি  আশা প্রকাশ করেছেন । এ সময় প্রশাসনের পক্ষ থেকে সকল নিরাপত্তা ও সহযোগিতা প্রদান করবে বলে পূজা কমিটিকে জানানো হয়।তা ছাড়া শারদীয় এ দুর্গাপূজা সুন্দর ভাবে উদযাপনের জন্য  জেলার ৬১ টি পুজা মন্ডপের জন্য ৩১ মেঃটন খাদ্য শস্য,সেনাবাহিনীর খাগড়াছড়ি সদর জোন থেকে ৬ লক্ষ ১০ হাজার টাকা ও হিন্দু কল্যাণ ট্রাষ্ট থেকে ১ লক্ষ ৫২ হাজার ৫ শত টাকা বরাদ্ধ প্রদান করা হয়েছে ।
অপর দিকে খাগড়াছড়ি পুলিশ সুপার আরেফিন জুয়েল জানান খাগড়াছড়িতে  শারদীয় এ দুর্গাপূজা যেন সবাই সুন্দর ও নিরাপদ ভাবে  উদযাপন করতে পারে তার জন্য পুলিশ প্রশাসনের পক্ষ থেকে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে।  ৯ টি উপজেলায় ৬১ টি পূজা মন্ডপের মধ্যে ৩৪ টি অধিক ঝুঁকি পূর্ণ, ৬ টি ঝুঁকি পূর্ণ  হিসেবে চিহিৃত করা হয়েছে ।
প্রশাসন ও সবার সহযোগিতায় এবারের পূজা সুন্দর ভাবে সম্পন্ন করতে পারবেন এমটাই প্রত্যাশা সনাতন ধর্মালম্বীদের।