বাসস
  ২১ অক্টোবর ২০২৪, ১৩:৫৪
আপডেট : ২১ অক্টোবর ২০২৪, ১৩:৫৬

বাংলাদেশের সংস্কার কর্মসূচি বাস্তবায়নে সহায়তা করবে নেদারল্যান্ডস: রাষ্ট্রদূত

ঢাকা, ২১ অক্টোবর, ২০২৪ (বাসস) : ঢাকায় নিযুক্ত ডাচ রাষ্ট্রদূত ইরমা ভ্যান ডুরেন জানিয়েছেন, নেদারল্যান্ডস বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকারের সংস্কার কর্মসূচি বাস্তবায়নে প্রযুক্তিগত সহায়তা দিতে প্রস্তুত।
 
আজ পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়েছে।

এতে আরো বলা হয়, বিদায়ী রাষ্ট্রদূত রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় রোববার পররাষ্ট্র সচিব মো. জসিম উদ্দিনের সঙ্গে বিদায়ী সৌজন্য সাক্ষাৎকালে এ আশ্বাস দেন।
   
বৈঠকে রাষ্ট্রদূত বাংলাদেশের সাথে ডাচ কোম্পানিগুলোর ব্যবসায়িক সম্পর্ক সম্প্রসারণের বিশেষ করে পানি, সামুদ্রিক এবং কৃষি খাতে বর্ধিত আগ্রহের কথাও ব্যক্ত করেন।
 
উভয় পক্ষই পানি, কৃষি, বাণিজ্য ও বিনিয়োগ, জলবায়ু পরিবর্তন, প্রতিরক্ষা এবং নারীর ক্ষমতায়নসহ বিভিন্ন ক্ষেত্রে বিস্তৃত দুই দেশের মধ্যে বহুমুখী দ্বিপাক্ষিক সহযোগিতার বিষয়ে আলোচনা করেছেন।
 
তারা গত মাসে নিউইয়র্কে ৭৯তম জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে বাংলাদেশের প্রধান উপদেষ্টা ও ডাচ প্রধানমন্ত্রীর মধ্যে ফলপ্রসূ দ্বিপাক্ষিক বৈঠকের কথাও উল্লেখ করেন।
 
পররাষ্ট্র সচিব ডাচ রাষ্ট্রদূতকে তার বাংলাদেশে দায়িত্ব পালন সফলভাবে সম্পন্ন করার জন্য অভিনন্দন জানান এবং রাষ্ট্রদূত তার দায়িত্ব পালনে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে প্রাপ্ত সকল সহায়তার জন্য সচিবকে ধন্যবাদ জানান।
 
সৌজন্য সাক্ষাতের পর পররাষ্ট্র সচিব বিদায়ী রাষ্ট্রদূতের সম্মানে মধ্যাহ্নভোজের আয়োজন করেন।
 
অন্যান্যের মধ্যে কূটনৈতিক কোরের ডিন ও মরক্কোর রাষ্ট্রদূত, ভারত, যুক্তরাজ্য, কোরিয়া প্রজাতন্ত্র, সুইজারল্যান্ড, ইতালি, আর্জেন্টিনা, স্পেন, নরওয়ে, ইউরোপীয় ইউনিয়ন, ফ্রান্স ও মিশরের দূত, ইউএনডিপির আবাসিক প্রতিনিধি এবং ডেনমার্কের ডেপুটি চিফ অফ মিশন মধ্যাহ্নভোজে অংশ নেন।