বাসস
  ২৫ ফেব্রুয়ারি ২০২৩, ১৬:২৪

সাউথ সাউথ কো-অপারেশন বিষয়ে মন্ত্রী পর্যায়ে ফোরাম প্রতিষ্ঠার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর

ঢাকা, ২৫ ফেব্রুয়ারি, ২০২৩ (বাসস) : পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন গতকাল যুক্তরাষ্ট্রের নিউইয়র্কস্থ জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশনে ‘সাউথ সাউথ কো-অপারেশন আরো জোরদারে ‘মন্ত্রী পর্যায়ে একটি নতুন ফোরাম প্রতিষ্ঠার প্রস্তাবের বিষয়ে’ উচ্চ পর্যায়ের বৈঠকে প্রধান অতিথি হিসেবে যোগ দেন।
বৈঠকে, আর্জেন্টিনা, চীন, কিউবা, মিশর, ইন্দোনেশিয়া, কেনিয়া, মালয়েশিয়া, মালদ্বীপ, মালাউই, মরক্কো, নেপাল, ফিলিপাইন, রুয়ান্ডা, সিঙ্গাপুর, দক্ষিণ আফ্রিকা, সলোমন দীপপুঞ্জ, থাইল্যান্ড, উজবেকিস্তান, ভিয়েতনাম এবং সংযুক্ত আরব আমিরাতের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত পর্যায়ের প্রতিনিধিরা অংশগ্রহণ করেন। শনিবার ঢাকায় প্রাপ্ত এক সরকারি তথ্য বিবরণীতে এ সংবাদ জানানো হয়। 
পররাষ্ট্রমন্ত্রী এ ফোরাম প্রতিষ্ঠার বিষয়ে তাঁর প্রস্তাব পুনর্ব্যক্ত করে বলেন, এই মুহুর্তে সাউথ সাউথ কো-অপারেশনে মন্ত্রী পর্যায়ের কোন প্লাটফর্ম নেই। এ ফোরামের মাধ্যমে নিয়মিতভাবে গ্লে¬াবাল সাউথের সদস্য রাষ্ট্রগুলো তাদের স্বার্থ-সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে মতবিনিময় করার সুযোগ পাবে। 
তিনি বলেন, ‘আমি জাতিসংঘ সাধারণ পরিষদের সভাপতি, জাতিসংঘের মহাসচিব এবং গ্লোবাল সাউথের বেশ কয়েকজন মন্ত্রীর কাছ থেকে এ প্রস্তাবে খুবই আশাব্যঞ্জক সমর্থন পেয়েছি’। 
পররাষ্ট্রমন্ত্রী এ ফোরাম প্রতিষ্ঠার প্রস্তাব ত্বরান্বিত করতে এ বছরের যেকোনো সুবিধাজনক সময়ে বাংলাদেশে ফোরামের মন্ত্রী পর্যায়ের প্রথম বৈঠক আয়োজন করার সদিচ্ছাও ব্যক্ত করেন । 
জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মোহাম্মদ আব্দুল মুহিত বৈঠকটি পরিচালনা করেন।