বাসস
  ২১ মার্চ ২০২৩, ১৯:৪০

রাবি ভিসি’র সঙ্গে ভারতীয় প্রতিনিধি দলের সাক্ষাৎ

রাজশাহী, ২১ মার্চ, ২০২৩ (বাসস) : পাঁচ সদস্যের একটি বাংলাভাষী ভারতীয় প্রতিনিধি দল আজ রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি)’র ভাইস চ্যান্সেলর (ভিসি) অধ্যাপক গোলাম সাব্বির সাত্তারের সঙ্গে এক সৌজন্য সাক্ষাৎ করে।
এ সময় তারা কিভাবে বাংলাদেশ ও ভারতের বাংলাভাষী জনগণের মধ্যে সম্পর্ক আরো জোরদার করা যায়- সে ব্যাপারে মত বিনিময় করেন। সুপ্রাচীনকাল থেকে এই দুই অঞ্চলের মানুষের ভাষা, সংস্কৃতি এবং অন্যান্য জীবন ও জীবিকার ধরণ এক রকম।
প্রতিনিধি দলটির সদস্যরা হলেন- রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক দেবজ্যোতি চন্দ্র, যাদবপুর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক শান্তনু চট্টপাধ্যায়, কোলকাতা প্রেসক্লাবের সভাপতি ¯েœহাশিষ সুর, বাংলা ওয়াল্ডওয়াইড সভাপতি সোম্যব্রত দাস ও এর সদস্য বিদ্যুৎ মজুমদার।
আলোচনায় তারা সর্বসম্মতিক্রমে উল্লেখ করেন যে- সংস্কৃতি, শিক্ষা ও পর্যটন সংক্রান্ত কর্মকা-ের আদান-প্রদানের মাধ্যমে দুই ঘনিষ্ঠতম প্রতিবেশীর রাষ্ট্রের মানুষের মধ্যে দ্রুত সংযোগ স্থাপনের বড় ধরনের সুযোগ রয়েছে। কাঁটাতারের বেড়া দিয়ে মানুষের ভাষা, ভালোবাসা, স্নেহ ও সংস্কৃতি বন্ধ করা যায় না। তাই, অগ্রাধিকার ভিত্তিতে উভয় পক্ষ থেকে এ ক্ষেত্রে সর্বোচ্চ জোর দিতে হবে।
আলোচনায় অংশ নিয়ে ভিসি অধ্যাপক গোলাম সাব্বির বলেন, ভারত ও বাংলাদেশ বিভিন্ন দ্বিপক্ষীয় ক্ষেত্রে ও ইস্যুতে নিবিড় ও আন্তরিক সম্পর্ক বজায় রাখায়- দেশ দুটির মধ্যকার বিদ্যমান সম্পর্ক এক নতুন উঁচ্চতায় পৌঁছে গেছে।
তিনি আরো বলেন, ‘প্রতিবেশী দেশ দুটির মানুষ যোগাযোগ, স্বাস্থ্যসেবা ও পর্যটনসহ বিভিন্ন ক্ষেত্রে এই বন্ধুত্বপূর্ণ সম্পর্কের সুফল ভোগ করছে।’  
নিকটতম প্রতিবেশী হিসেবে বাংলাদেশ ও ভারত- সকল মানুষের সুবিধার জন্য একটি নিরাপদ দক্ষিণ এশিয়া প্রতিষ্ঠায় একসাথে কাজ করে যাবে। 
তিনি আরো বলেন, ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের মাধ্যমে এই সম্পর্কের সূত্রপাত হয়েছে এবং বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ভারতীয় নেতৃত্বের সঙ্গে চমৎকার সম্পর্ক বজায় রেখেছিলেন।
তিনি বলেন, ‘আমাদের সবচেয়ে কঠিন সময়ে আমাদের পাশে দাঁড়ানোর জন্য ভারত সরকারের অবদানকে আমরা গভীর কৃতজ্ঞতার সাথে স্মরণ করি।’
অধ্যাপক সাব্বির সাত্তার বলেন, আমাদের এই অংশীদারিত্ব বহুমুখী এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা দায়িত্ব গ্রহণের পর থেকে গত কয়েক বছরে অনেক ক্ষেত্রে কিছু বাস্তব লক্ষ্য অর্জিত হয়েছে।