বাসস
  ১৩ সেপ্টেম্বর ২০২৩, ১৩:২৭

উত্তর বঙ্গোপসাগরে লঘুচাপ: কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে 

ঢাকা, ১৩ সেপ্টেম্বর, ২০২৩ (বাসস): উত্তর বঙ্গোপসাগরের মধ্যাঞ্চলে একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এর প্রভাবে আজ দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে বলে আবহাওয়া অফিস জানিয়েছে। 
আজ সকাল নয়টা থেকে পরবর্তী ২৪ ঘন্টার আবহাওয়ার পুর্বাভাসে বলা হয়েছে, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায়, খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী ও ঢাকা বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়াও দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি বর্ষণ হতে পারে। 
গত ২৪ ঘন্টায় সর্বোচ্চ রংপুরের ডিমলাতে ৫০ মিলিমিটার বৃষ্টি হয়েছে এবং ঢাকায় ২৯ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে। এসময় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিলো যশোরে ৩৫.২ ডিগ্রী সেলসিয়াস এবং সমভাবে সর্বনি¤œ তাপমাত্রা ছিলো নিকলি, কুতুবদিয়া, টেকনাফ ও বান্দরবানে ২৫ ডিগ্রী সেলসিয়াস। আজ সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। 
বর্ধিত ২ দিনের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আগামীকাল দিন ও রাতের তাপমাত্রা অপরিবত্র্তি থাকলেও পরদিন দিন ও রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে ।
আগামীকাল ১৪ সেপ্টেম্বর খুলনা,বরিশাল ও চট্রগ্রাম বিভাগের অনেক জায়গায়, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, রংপুর ও ঢাকা বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি  অথবা বজ্রবৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। 
পরদিন ১৫ সেপ্টেম্বর-এর আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং বরিশাল, রংপুর ও ময়মনসিংহ বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী বর্ষণ হতে পারে। এছাড়া দেশের অন্যত্র আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। 
এছাড়াও আগামী পাঁচদিনের বর্ধিত আবহাওয়ার অবস্থা সম্পর্কে বলা হয়েছে, এসময় বৃষ্টির প্রবণতা বৃদ্ধি পেতে পারে। 
আজ সকালে ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৯৩ শতাংশ। ঢাকায় আজ সূর্যাস্ত সন্ধ্যা ৬টা ৫ মিনিটে এবং আগামীকাল সূর্যোদয় ভোর ৫টা ৪৪ মিনিটে।