বাসস
  ১৪ অক্টোবর ২০২৩, ১৪:৫১

২০০ উইকেটের মাইলফলক স্পর্শ করলেন বোল্ট

চেন্নাই, ১৪ অক্টোবর ২০২৩ (বাসস/এএফপি) : বাংলাদেশের বিপক্ষে শুক্রবার বিশ্বকাপের ম্যাচে ক্যারিয়ারের ২০০তম ওয়ানডে উইকেট দখলের মাইলফলক অর্জন করেছেন নিউজিল্যান্ডের অভিজ্ঞ ফাস্ট বোলার ট্রেন্ট বোল্ট। দারুন এই অর্জনের পর বোল্ট বলেছেন, ‘এটা চমৎকার এক অনুভূতি।’
৩৪ বছর বয়সী বোল্ট ইনিংসের ৩৮তম ওভারে তাওহিদ হৃদয়কে (১৩) এক্সট্রা কভারে মিচেল স্যান্টনারের ক্যাচের মাধ্যমে সাজঘরের পথ দেখান।
১০৭তম ওয়ানডেতে নিউজিল্যান্ডের ষষ্ঠ বোলার হিসেবে ৫০ ওভারের ফর্মেটে বোল্ট ২০০ উইকেট দখলের কৃতিত্ব দেখালেন। এর আগে বোল্ট বাংলাদেশী ওপেনার লিটন দাসকে ইনিংসের প্রথম বলে আউট করে ১৯৯তম উইকেট দখল করেছিলেন। 
নির্ধারিত ১০ ওভারে ৪৫ রানে বোল্ট নিয়েছেন ২ উইকেট। প্রথমে ব্যাটিং থেকে বাংলাদেশ ৯ উইকেটে ২৪৫ রান সংগ্রহ করে। বোল্ট বলেছেন, ‘প্রতিদিনই বড় স্ক্রিনে ম্যাচের আগে ২০০ উইকেটের বিষয়টি যখন দেখানো হয় তখন এর প্রতি মনোযোগ চলে যায়। শেষ পর্যন্ত সেই কৃতিত্ব অর্জন করতে পারাটা সত্যিই বিশেষ কিছু। ওয়ানডে  ক্রিকেট আমি সবসময়ই উপভোগ করি। তৃতীয় বিশ^কাপ খেলতে আসাটা আমার জন্য সৌভাগ্যের। একইসাথে দলের জন্য কিছু করতে পারাও আনন্দের।’
গতকাল চেন্নাইয়ে প্রথমে ব্যাটিং থেকে ৯ উইকেটে বাংলাদেশের করা ২৪৫ রানের জবাবে নিউজিল্যান্ড ৪২.৫ ওভাওে ২ উইকেটে ২৪৮ সংগ্রহ করে ৮ উইকেটের জয়  নিশ্চিত করেছে।
২০১৫ সালে অবসর নেয়া স্পিন বোলার ড্যানিয়েল ভেট্টরি ২৯৭ উইকেট দখল করে নিউজিল্যান্ডের সর্বোচ্চ উইকেট শিকারি বোলারের তালিকায় শীর্ষে রয়েছে। ২০০ উইকেট দখল করে ক্রিস কেয়ানর্সের সাথে এই তালিকায় এখন সমান সংখ্যক উইকেট দখলের কৃতিত্ব দেখালেন বোল্ট। 
২০১১ সালে আন্তর্জাতিক ক্যারিয়ার শুরু করা বোল্ট টেস্টে ৩১৭ ও চি-টোয়েন্টিতে ৭৪ উইকেট দখল করেছেন।