বাসস
  ১৯ ডিসেম্বর ২০২৩, ১৫:২১
আপডেট : ১৯ ডিসেম্বর ২০২৩, ২১:০৩

চীনে ভূমিকম্পে হতাহতের ঘটনায় প্রধানমন্ত্রীর শোক প্রকাশ

ঢাকা, ১৯ ডিসেম্বর, ২০২৩ (বাসস) : প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ উত্তর-পশ্চিম চীনের গানসু প্রদেশের প্রত্যন্ত গ্রামে বছরের সবচেয়ে ভয়াবহ ভূমিকম্পে হতাহতের ঘটনায় গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন।
গত মধ্যরাতের ঠিক আগে এই ভূমিকম্পনে এক শতাধিক মানুষ মারা যায় এবং কয়েক শতাধিক আহত হয়েছে।
চীনের প্রেসিডেন্ট শি জিনপিংকে সম্বোধন করে দেয়া এক শোক বার্তায় তিনি বলেন, ‘২০২৩ সালের ১৮ ডিসেম্বর রাতে চীনের গানসু প্রদেশে সংঘটিত প্রচন্ড ভূমিকম্পে বহু মানুষের মর্মান্তিক ক্ষয়ক্ষতি এবং সম্পত্তি ও অবকাঠামোর ধ্বংসের কথা জেনে আমি গভীরভাবে শোকাহত ও মর্মাহত হয়েছি।’
তিনি বলেন, এই মর্মান্তিক প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত ব্যক্তি এবং তাদের শোকাহত পরিবারের সদস্যদের যারা তাদের কাছের ও প্রিয়জনদের হারিয়েছেন সেই অপরিমেয় ক্ষতির বেদনা এবং অনুভূতি ভাগ করে নিচ্ছি।
তিনি বলেন, ‘চীনের দীর্ঘদিনের বন্ধু হিসেবে, বাংলাদেশের জনগণ ও সরকার এবং আমার নিজের পক্ষ থেকে এই প্রাকৃতিক বিপর্যয়ের কারণে বন্ধুপ্রতীম চীনা জনগণের কষ্টের প্রতি আন্তরিক সহানুভূতি ও সমবেদনা জানাচ্ছি। আমি আপনার প্রতি গভীর সমবেদনা জানাই, সেইসাথে আহতদের দ্রুত সুস্থতার জন্য প্রার্থনা করছি।’
প্রধানমন্ত্রী আস্থা প্রকাশ করে বলেন, চীনা প্রেসিডেন্ট শি’র ঘনিষ্ঠ দিক-নির্দেশনা এবং দৃঢ়তার মাধ্যমে সফলভাবে উদ্ধার অভিযান চালিয়ে যাবে এবং শিগগিরই গানসু প্রদেশের জনগণের জীবনে স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনবে।