বাসস
  ২৮ মে ২০২৪, ১০:৩৩

দিনাজপুর সদরসহ তিনটি উপজেলায় নির্বাচন আগামীকাল

দিনাজপুর, ২৮ মে, ২০২৪ (বাসস) : জেলায় তৃতীয় ধাপে উপজেলা পরিষদ নির্বাচনে ৩টি উপজেলা দিনাজপুর সদর, খানসামা, ও চিনিরবন্দরে আগামীকাল বুধবার ভোট গ্রহণ করা হবে।
দিনাজপুর পুলিশ সুপার শাহ ইফতেখার আহমেদ বলেন, এ জেলায় তৃতীয়  ধাপের উপজেলা পরিষদ নির্বাচনে ৩টি উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। অবাধ নিরপেক্ষ ও ত্রুটিমুক্ত শান্তিপূর্ণ পরিবেশে ভোট গ্রহণের জন্য নিছিন্দ্র নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। 
তিনি বলেন তৃতীয় ধাপের উপজেলা পরিষদ নির্বাচনে জেলার ৩টি উপজেলা সদর, খানসামা ও চিরিরবন্দরে মোট ভোট কেন্দ্র ২৯৯টি, এর মধ্যে ১৭৭টি কেন্দ্র অধিক গুরুত্বপূর্ণ এবং ১২২টি সাধারণ কেন্দ্র হিসেবে চিহ্নিত করা হয়েছে। ভোট গ্রহণের দিন নিরাপত্তা ব্যবস্থা সে ভাবেই থাকবে। কোন প্রার্থী বা তার লোকজন বল প্রয়োগ করার চেষ্টা করলে তাদেরকে আইনের আওতায় নিয়ে আসা হবে। শান্তিপূর্ণভাবে প্রশাসনকে সহযোগিতা দিয়ে নিরপেক্ষ, ত্রুটিমুক্ত ভোটগ্রহণের জন্য প্রার্থীসহ সবার প্রতি আহ্বান জানান। 
তিনি আরো বলেন, একজন ভোটার শান্তিপূর্ণভাবে বাড়ি থেকে বের হয়ে ভোট কেন্দ্রে গিয়ে, নিরাপদে তার পছন্দের প্রার্থীকে ভোট দিয়ে, নিজ বাড়িতে ফিরে আসবে, এর মধ্যে কোন ঝুঁকি থাকবে না। প্রত্যেক ভোটারের জন্য এ ধরনের নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা হবে । তিনি বলেন, প্রত্যেকটি ভোট কেন্দ্রে অস্ত্রধারী  পুলিশ ও আনসার এবং লাঠিধারী পুরুষ-মহিলা আনসার সদস্যসহ সাধারণ কেন্দ্রে ১৮ জন ও গুরুত্বপূর্ণ কেন্দ্রে ২০ জন সদস্য  নিরাপত্তার দায়িত্বে মোতায়েন থাকবে। এছাড়া প্রত্যেক  কেন্দ্রে একজন চৌকিদার বা দফাদার দায়িত্ব পালন করবে।  প্রত্যেক ইউনিয়নে  নির্বাহী ম্যাজিস্ট্রেট এর নেতৃত্বে পুলিশ সদস্যদের সহযোগিতার জন্য  আনসার সদস্যদের টহল ব্যবস্থা রয়েছে। প্রত্যেক উপজেলায় ৩ প্লাটুন  বিজিবি সদস্যদের টহল ব্যবস্থা এবং র‌্যাব  সদস্যরা টহল ব্যবস্থায় নিয়োজিত থাকবে। এছাড়া জরুরী পরিস্থিতি মোকাবেলায় প্রত্যেক উপজেলায় পুলিশ, বিজিবি ও র‌্যাব সদস্যদের স্ট্রাইকিং ফোর্স পুলিশ সদস্যদের সহযোগিতার জন্য প্রস্তুত রাখা হয়েছে।
দিনাজপুর অতিরিক্ত জেলা  নির্বাচন কর্মকর্তা ও রিটারিং কর্মকর্তা  মোঃ আবেদ উজ্জামাম জানান, এ জেলায় তৃতীয় ধাপের  উপজেলা পরিষদ নির্বাচনে ২৯ মে বুধবার সদর, খানসামা ও চিরিরবন্দর এ  ৩টি উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হবে। এ ৩টি উপজেলায় ২৮টি ইউনিয়ন এবং ১টি পৌরসভা রয়েছে। মোট ভোটার ৮ লাখ ৪ হাজার ১০৮ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৪; লাখ ২ হাজার ৮৬২ জন এবং মহিলা ভোটার ৪ লাখ ১ হাজার ২৪২ জন ও তৃতীয় লিঙ্গের ভোটার ৪ জন রয়েছে। মোট ভোট কেন্দ্র ২৯৯টি, মোট ভোট কক্ষ ২ হাজার ১৪৩টি। 
৩টি উপজেলায় ৩টি পদে ৩২ জন প্রার্থী রয়েছে। এর মধ্যে চেয়ারম্যান প্রার্থী ১৩ জন, পুরুষ-ভাইস চেয়ারম্যান প্রার্থী ৯ জন ও মহিলা ভাইস-চেয়ারম্যান প্রার্থী ১০ জন রয়েছে। 
দিনাজপুর সদর উপজেলায় চেয়ারম্যান প্রার্থী ৩ জন, পুরুষ-ভাইস চেয়ারম্যান প্রার্থী ২ জন ও মহিলা- ভাইস চেয়ারম্যান প্রার্থী ২ জন রয়েছে। 
চিরিরবন্দর উপজেলায় চেয়ারম্যান প্রার্থী ৫ জন, পুরুষ ভাইস চেয়ারম্যান প্রার্থী ৩ জন ও মহিলা ভাইস -চেয়ারম্যান প্রার্থী ৪ রয়েছে। 
 খানসামা উপজেলায় চেয়ারম্যান প্রার্থী ৫ জন, পুরুষ ভাইস চেয়ারম্যান প্রার্থী ৪ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী ৪ জন রয়েছে।
 তৃতীয়  ধাপে উপজেলা পরিষদ নির্বাচনে দয়িত্বে নিয়োজিত রিটার্নিং কর্মকর্তা  জানান,  উপজেলা পরিষদ নির্বাচন সুষ্টু, শান্তিপূর্ণ ও ত্রুটিমুক্ত পরিবেশে সম্পন্ন করতে প্রত্যেকটি ভোট কেন্দ্রে প্রিজাইডিং অফিসার, সহকারী প্রিজাইডিং অফিসার ও পোলিং অফিসারদের প্রশিক্ষণ দিয়ে নিয়োগ করা হয়েছে। ভোটের দিন সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীন ভাবে ভোট গ্রহণ করা হবে। ভোট গ্রহণ শেষে প্রার্থীর বা তার প্রতিনিধির উপস্থিতি ফলাফল ঘোষণা করা হবে। এর মধ্যে কোন ব্যতিক্রম ঘটার সুযোগ থাকবে না। 
দিনাজপুর জেলা প্রশাসক শাকিল আহমেদ জানান, প্রথম ও দ্বিতীয় ধাপের উপজেলা পরিষদ নির্বাচন জেলার ৭টি উপজেলায় সুষ্ঠু ও শান্তিপূর্ণ ভাবে নির্বাচন সম্পন্ন করতে সক্ষম হয়েছি। আশা করছি তৃতীয় ধাপসহ উপজেলা পরিষদের অবশিষ্ট ২টি ধাপে জেলায় শান্তিপূর্ণ ভাবে ভোটগ্রহণ সম্পন্ন করতে প্রশাসনিক সব ধরনের ব্যবস্থা নেয়া হবে।