বাসস
  ৩০ মে ২০২৪, ২২:৪৫
আপডেট : ৩০ মে ২০২৪, ২২:৪৬

রেমালে ক্ষতিগ্রস্তদের সহায়তা দিতে প্রস্তুত জাপান : প্রধানমন্ত্রীকে ফুমিও

ঢাকা, ৩০ মে, ২০২৪ (বাসস) : জাপানের প্রধানমন্ত্রী কিশিদা ফুমিও বলেছেন, বাংলাদেশে ঘূর্ণিঝড় রেমালের আঘাতে ক্ষতিগ্রস্ত এলাকাগুলোর দ্রুত পুনরুদ্ধারে প্রয়োজনীয় সহায়তা প্রদানে তার সরকার প্রস্তুত রয়েছে। ঘূর্ণিঝড়ের ক্ষয়ক্ষতির বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে পাঠানো এক শোক বার্তায় তিনি বলেন, “আমি আবারও বলতে চাই যে জাপান এই কঠিন সময় থেকে বেরিয়ে আসার জন্য সবসময় বাংলাদেশের পাশে থাকবে।”
ফুমিও বলেন, বাংলাদেশে আঘাত হানা ঘূর্ণিঝড়ের ফলে অনেক মূল্যবান প্রাণহানি হয়েছে এবং বিশেষ করে উপকূলীয় দক্ষিণ অঞ্চলে বহু মানুষ বাস্তুচ্যুত হয়েছে জেনে তিনি গভীরভাবে দুঃখিত। তিনি বলেন,“জাপান সরকারের পক্ষ থেকে, আমি নিহতদের আত্মার শান্তির জন্য প্রার্থনা করছি এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি।” জাপানের প্রধানমন্ত্রী দুর্যোগে ক্ষতিগ্রস্তদের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করেন এবং ক্ষতিগ্রস্ত এলাকাগুলোর দ্রুত পুনরুদ্ধারের জন্য তার আন্তরিক শুভ কামনা জানান।
পররাষ্ট্রমন্ত্রী ড. হাসান মাহমুদের কাছে পাঠানো পৃথক এক বার্তায় তার জাপানের পররাষ্ট্রমন্ত্রী কামিকাওয়া ইয়োকো বলেন, জাপান সর্বদা বাংলাদেশের জনগণ ও সরকারের পাশে রয়েছে এবং বাংলাদেশ সরকারকে প্রয়োজনীয় সহায়তা দিতে প্রস্তুত রয়েছে। ইয়োকো বলেন,“আমি এটা জেনে গভীরভাবে দুঃখিত যে বাংলাদেশে আঘাত হানা ঘূর্ণিঝড়ের ফলে বিশেষ করে, দেশটির দক্ষিণ উপকূলীয় অঞ্চলে অনেক মূল্যবান প্রাণহানি হয়েছে এবং বহু মানুষ বাস্তুচ্যুত হয়েছে।” তিনি ক্ষতিগ্রস্তদের এবং তাদের শোকসন্তপ্ত পরিবারের প্রতি তার আন্তরিক সমবেদনা জানান এবং ক্ষতিগ্রস্তদের পুনরুদ্ধার এবং ক্ষতিগ্রস্ত এলাকার দ্রুত পুনর্গঠনের জন্য আন্তরিক সহমর্মিতা ব্যক্ত করেন।