বাসস
  ৩০ জুলাই ২০২৪, ১২:৩৯

দুবৃর্ত্তদের হামলা থেকে অল্পের জন্য প্রাণ রক্ষা হাইতির প্রধানমন্ত্রীর

পোর্ট-অ-প্রিন্স, ৩০ জুলাই, ২০২৪ (বাসস ডেস্ক) : হাইতির প্রধানমন্ত্রী গতকাল সোমবার একটি হাসপাতাল পরিদর্শনে গেলে দুর্বৃত্তরা তাকে লক্ষ্য করে গুলি বর্ষণ করলে তিনি অক্ষত অবস্থায় প্রাণে রক্ষা পান। সরকারী একটি সূত্র এএফপি’কে  একথা জানিয়েছে। দেশটি কয়েক মাস ধরে দুর্বৃত্তদের সহিংসতার কারণে সরকার স্থিতিশীলতা পুনরুদ্ধার করতে চায়।
নাম প্রকাশে অনিচ্ছুক এই কর্মকর্তা বলেছেন, গ্যারি কনিল গত জুনে প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেন। রাজধানী পোর্ট-অ-প্রিন্সের দুর্বৃত্তদের নিয়ন্ত্রিত একটি এলাকা পরিদর্শন শেষে ফেরার পথে বন্দুকধারীরা স্বয়ংক্রিয় অস্ত্রের সাহায্যে গুলি শুরু করে।
হাইতিয়ান পুলিশ এবং জাতিসংঘ-সমর্থিত কেনিয়ার নিরাপত্তা বাহিনীর সদস্যদের সহায়তায় কনিল অক্ষত অবস্থায় এলাকা থেকে পালিয়ে যেতে সক্ষম হন।
ভিডিও ফুটেজে দেখা গেছে, বেশ কয়েকজন পুলিশ কর্মকর্তা দুর্বৃত্তদের ধাওয়া করছেন। তবে এই ঘটনায় কেউ আহত হয়েছে কি-না তা জানা যায়নি।
হাসপাতাল ভবনটি ফেব্রুয়ারির শেষ থেকে জুলাইয়ের শুরু পর্যন্ত দুর্বৃত্তদের নিয়ন্ত্রণে ছিল। পরে পুলিশ অভিযান চালিয়ে হাসপাতালটির নিয়ন্ত্রণ নিতে সফল হয়েছিল।
দুর্বৃত্তরা পোর্ট-অ-প্রিন্সের প্রায় ৮০ শতাংশ নিয়ন্ত্রণ করে। বাসিন্দারা বলেছেন, তারা মুক্তিপণের জন্য হত্যা, ধর্ষণ এবং অপহরণের হুমকির মুখোমুখি হয়েছে।
রাজনৈতিক, সামাজিক এবং অর্থনৈতিক বিশৃঙ্খলার দ্বারা প্রভাবিত দেশটিতে স্থিতিশীলতা ফিরিয়ে আনতে আন্তর্জাতিক প্রচেষ্টার অংশ হিসেবে কেনিয়ার শত শত পুলিশ কর্মকর্তা হাইতির রাজধানীতে মোতায়েন রয়েছে।
কনিল রাজ্যের কর্তৃত্ব পুনরুদ্ধারের প্রতিশ্রুতি দিয়েছেন। তিনি একটি অন্তর্বতী সরকারের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছিলেন।