বাসস
  ৩০ জুলাই ২০২৪, ১৮:৩০

ভারতের চা বাগানে ভূমিধসে ৬৩ জনের প্রাণহানি

বেঙ্গালুরু, (ভারত), ৩০ জুলাই, ২০২৪ (বাসস ডেস্ক) : ভারতে প্রবল বর্ষণে সৃষ্ট ভূমিধসে চা বাগানে মঙ্গলবার অন্তত ৬৩ জনের প্রাণহানি হয়েছে। ২৫০ জনকে কাদা ও ধ্বংসাবশেষ থেকে উদ্ধার করা হয়েছে। দক্ষিণের উপকূলীয় রাজ্য কেরালা প্রবল বর্ষণে ক্ষতিগ্রস্থ হয়েছে, ওয়েনাদ  জেলার দুর্যোগ এলাকায় রাস্তা অবরুদ্ধ হওয়ায় ত্রাণ কার্যক্রম জটিল করে তুলেছে। খবর এএফপি’র।
রাজ্যের রাজস্ব মন্ত্রী  কে. রাজনের কার্যালয় সাংবাদিকদের মৃতের সংখ্যা নিশ্চিত করেছে। জেলা কর্মকর্তা ডি.আর. মেঘশ্রী  জানান, আরো ১২৫ জনকে চিকিৎসার জন্য হাসপাতালে ভর্তি করা হয়েছে।
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্স-এ এক পোস্টে বলেছেন, “যারা তাদের প্রিয়জনকে হারিয়েছেন, তাদের প্রতি আমার সমবেদনা এবং আহতদের জন্য প্রার্থনা করছি।”
নাম প্রকাশ না করার শর্তে একজন  জেলা কর্মকর্তা এএফপিকে বলেন, জেলার  বেশ কয়েকটি প্রদেশ ক্ষতিগ্রস্থ হয়েছে। ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স ফোর্সের প্রকাশিত ছবিগুলিতে উদ্ধার কর্মীদেরকে জীবিতদের খোঁজার জন্য কাদামাটির মধ্য দিয়ে হেঁটে যেতে এবং এলাকার বাইরে  স্ট্রেচারে করে মৃতদেহ বয়ে নিতে দেখা গেছে।
ভারতের সেনাবাহিনী বলেছে, তারা অনুসন্ধান ও উদ্ধার প্রচেষ্টায় রাষ্ট্রীয় নিরাপত্তা বাহিনী ও ফায়ার ক্রুদের সহায়তা করার জন্য এলাকায় ২০০ জনের  বেশি সৈন্য মোতায়েন করেছে।
প্রধানমন্ত্রী মোদির কার্যালয় জানায়, মৃতদের পরিবারকে ২লাখ রূপি ক্ষতিপূরণ প্রদান করা হবে। রাজ্যের দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা জানায়, মঙ্গলবার কেরালায় আরও বৃষ্টিপাত ও শক্তিশালী বাতাসের পূর্বাভাস দেওয়া হয়েছে।