বাসস
  ৩১ জুলাই ২০২৪, ১১:৫১

যুদ্ধ শুরুর পর থেকে ৮৫ জন রোগী গাজা ছেড়েছেন : ডব্লিওএইচও

জেনেভা, ৩১ জুলাই, ২০২৪ (বাসস ডেস্ক) : বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, অক্টোবরে যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ফিলিস্তিনি ভূখ- থেকে সবচেয়ে বড় চিকিৎসা ব্যবস্থা স্থানান্তর করাতে ৮৫ জন রোগীকে মঙ্গলবার গাজা থেকে সংযুক্ত আরব আমিরাতে সরিয়ে নেওয়া হয়েছে।
বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, অসুস্থ এবং গুরুতর আহত ৩৫ শিশু এবং ৫০ প্রাপ্তবয়স্ক রোগীকে উপসাগরীয় দেশে সরিয়ে নেওয়া হয়েছে। তাদের সঙ্গে ৬৩ জন পরিবারের সদস্য এবং সেবকও রয়েছেন।
জাতিসংঘ স্বাস্থ্য সংস্থা এএফপি’কে নিশ্চিত করেছে যুদ্ধ শুরু হওয়ার পর থেকে এটি গাজা উপত্যকা থেকে একক অপারেশনে স্থানান্তরিত রোগীদের মধ্যে সবচেয়ে বেশি।
তাদের গাজা থেকে কেরেম শালোম ক্রসিং হয়ে ইসরায়েলে স্থানান্তরিত করা হয়েছিল এবং তারপর দক্ষিণ ইসরায়েলের ইলাতের কাছে রামোন বিমানবন্দরে নেওয়া হয়েছিল। সেখান থেকে তাদের আবুধাবিতে নিয়ে যাওয়া হয়েছে।
ডব্লিওএইচও জানিয়েছে, ‘আহত চার শিশুসহ ৫৩ জন রোগীর ক্যান্সার হয়েছে; ২০ জনের ট্রমা ইনজুরি রয়েছে; তি নজনের থ্যালাসেমিয়াসহ রক্তের রোগ রয়েছে; তিন জনের জন্মগত অবস্থা রয়েছে; দুই জনের ফ্যানকোনি অ্যানিমিয়া আছে; এক জনের স্নায়ুবিক অবস্থা রয়েছে; এক জনের কার্ডিয়াক রোগ আছে; এক জনের লিভারের রোগ রয়েছে;এবং একজনের রেনাল ফেইলিউর আছে।’
বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, গাজা জুড়ে বিভিন্ন স্থান এবং বেশ কয়েকটি হাসপাতাল থেকে রোগীদের সংগ্রহ করা হয়েছিল।
সোমবার থেকে সরিয়ে নেওয়া স্থগিত করা হয়েছিল এবং নিরাপত্তাহীনতা এবং ক্ষতিগ্রস্ত রাস্তাগুলোর মধ্যে ‘অত্যন্ত চ্যালেঞ্জিং পরিস্থিতিতে’ এইসব রোগীদের স্থানান্তর করা হয়েছে।