বাসস
  ০৮ আগস্ট ২০২৪, ১০:৪৭

হামাসের নতুন নেতাকে নির্মূলের অঙ্গীকার ইসরায়েলের

জেরুজালেম, ৮ আগস্ট, ২০২৪ (বাসস ডেস্ক) : ইসরায়েল হামাসের নতুন নেতা ইয়হিয়া সিনাওয়ারকে নির্মূল করার অঙ্গীকার করেছে।
ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু বুধাবর এক সামরিক ঘাঁটিতে বলেছেন, ইসরায়েল নিজেকে রক্ষায় দৃঢ়প্রতিজ্ঞ।
তিনি বলেন, আমরা নিজেদের রক্ষায় আক্রমণাত্বক ও রক্ষণাত্মক উভয়ভাবেই প্রস্তুত।
সেনাপ্রধান লেফটেন্যান্ট জেনারেল হারজি হালেভি সিনাওয়ারকে খুঁজে বের করে তাকে হত্যা এবং হামাসকে নতুন নেতা খুঁজে নিতে বাধ্য করবে।
সিনাওয়ার ২০১৭ সাল থেকে হামাস নেতা হিসেবে দায়িত্ব পালন করছেন। কিন্তু গতবছরের ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের নজিরবিহীন হামলার পর থেকে তাকে আর দেখা যায়নি।
উল্লেখ্য, ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের নেতা ইসমাইল হানিয়া গত ৩১ জুলাই ভোররাতে ইরানের রাজধানী তেহরানে এক গুপ্তহত্যায় নিহত হন। ইসরায়েল তাঁকে হত্যা করেছে বলেই ধারনা করা হচ্ছে। কিন্তু ইসরায়েল এ বিষয়ে এখনো কিছু বলেনি।
এর পরই মঙ্গলবার হামাসের রাজনৈতিক শাখার নতুন প্রধান নিযুক্ত হলেন ইয়াহিয়া সিনওয়ার(৬১) ।
নতুন দায়িত্ব গ্রহণ করার আগ পর্যন্ত যুদ্ধবিধ্বস্ত গাজা উপত্যকায় সিনওয়ার ছিলেন হামাসের সবচেয়ে গুরুত্বপূর্ণ নেতা। তিনি সংগঠনটির সশস্ত্র শাখার প্রধান ছিলেন।
সিনওয়ারকে গত ৭ অক্টোবর ইসরায়েলে নজিরবিহীন হামলার প্রধান পরিকল্পনাকারী হিসেবে মনে করা হয়। ইসরায়েলি কর্তৃপক্ষের দাবি, হামলায় প্রায় ১ হাজার ২০০ মানুষ নিহত হয়। আহত হয়েছে আরও কয়েক হাজার। এ ছাড়া দুই শতাধিক লোককে জিম্মি করে গাজায় নিয়ে যাওয়া হয়।
ওইদিনই  ইসরায়েল গাজায় প্রতিশোধমূলক হামলা শুরু করে, যা এখনও চলছে। ইসরায়েলের ভয়াবহ হামলায় গাজায় এ পর্যন্ত ৩৯ হাজার ৬৭৭ জন নিহত হয়েছে।