বাসস
  ০৮ আগস্ট ২০২৪, ১২:৫৬

চাদ নিউজ সাইটের শীর্ষ সম্পাদক গ্রেফতার : মিডিয়া অ্যাসোসিয়েশন

এন’জামেয়া, ৮ আগস্ট, ২০২৪ (বাসস ডেস্ক) : চাদের বৃহত্তম অনলাইন নিউজ পোর্টালের প্রধান সম্পাদককে গ্রেপ্তার করা হয়েছে।
গতকাল বুধবার স্থানীয় একটি মিডিয়া অ্যাসোসিয়েশন বলেছে, তার আটককে ‘ভীতি প্রদর্শনের একটি কাজ’ বলে উল্লেখ করে এর নিন্দা জানিয়েছে।
অনলাইন মিডিয়া অর্গানাইজেশন (এএমইটি) বলেছে, চ্যাডিনফোস.ডটকম এর সম্পাদক বাদুর ওমর আলীকে বিচার বিভাগীয় পুলিশের সাথে বৈঠকের জন্য তলব করা হয়েছিল।
ঘটনাস্থলে উপস্থিত একজন সাংবাদিককে উদ্ধৃত করে এএমইটি বলেছে, ‘তার আগমনের কিছুক্ষণ পরেই তাকে সশস্ত্র এবং মুখোশধারী ব্যক্তিরা তুলে নিয়ে যায়। একটি বেনামী গাড়িতে করে জাতীয় নিরাপত্তা সংস্থার (এএনএস) জেনারেল ডিরেক্টরেটের দিকে নিয়ে যায়।’
সংগঠনটি এর নিন্দা জানিয়ে বলেছে, ‘এটি ভীতি প্রদর্শন এবং অপহরণের কাজ।এটা  সংবাদপত্রের স্বাধীনতা এবং মৌলিক মানবাধিকারের উপর একটি গুরুতর আঘাত।’
সাবেক প্রেসিডেন্টের উপদেষ্টা আবাকর মানানির কাছ থেকে পাওয়া তথ্য উপাত্ত নিউজ সাইট থেকে সরিয়ে ফেলার অনুরোধ জানানোর পর তিনি তা করতে অস্বীকার করলে পরে গত মাসের শেষের দিকে চ্যাডিনফোস.ডটকম এর সম্প্রচার ৪ দিনের জন্য স্থগিত করা হয়েছিল। এএমইটি সেই সময়ে এ কথা জানিয়েছিল।
এএমইটি জানায়, চ্যাডিনফোস এই দাবি প্রত্যাখ্যান করেছিল এবং জোরালোভাবে দাবি করেছিল সংশ্লিষ্ট নিবন্ধগুলো সবটাই ‘বাস্তব’ ছিল।
চ্যাডিনফোস পরিচালক মামাদৌ জিমতেবায়ে মানানিকে তার তৈরি করা একটি ব্লগে আপত্তিকর নিবন্ধগুলো কপিরাইট করার জন্য অভিযুক্ত করেছিলেন। তারপর নিউজ সাইটের হোস্টের সাথে যোগাযোগ করে এবং দাবি করে এটি তার তথ্য সামগ্রী চুরি করেছে।
মানানির আইনজীবী জিন-মার্ক ফেডিদা ব্লগের অস্তিত্ব এবং চ্যাডিনফোস অফলাইনে নেওয়ার ক্ষেত্রে তার ক্লায়েন্টের জড়িত থাকার বিষয়টি অস্বীকার করেছেন।
রিপোর্টার্স উইদাউট বর্ডারস সে সময় বলেছিল, স্থগিতাদেশ কখনই হওয়া উচিত ছিল না। এটিকে মিডিয়ার উপর চাপ দেওয়ার একটি হাতিয়ার হিসাবে চিহ্নিত করে।
এর ওয়েবসাইট ছাড়াও চ্যাডিনফোস একটি রেডিও স্টেশন এবং একটি টেলিভিশন চ্যানেলও চালায়।