বাসস
  ১৫ আগস্ট ২০২৪, ২২:১৮

শেখ হাসিনার বিরুদ্ধে অটোরিকশা চালক হত্যা মামলা

ঢাকা, ১৫ আগস্ট, ২০২৪(বাসস): ছাত্র আন্দোলন চলাকালে ঢাকার শেরেবাংলা নগরে অটোরিকশা চালক সাহাবুদ্দিনকে গুলি করে হত্যার অভিযোগে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরসহ ১১জনকে আসামি করে মামলা দায়ের করা হয়েছে।
আজ বৃহস্পতিবার (১৫ আগস্ট) ঢাকার মহানগর হাকিম ফারাহ দিবা ছন্দার আদালতে এ মামলার আবেদন করেন নিহতের পিতা আবুল কালাম। আদালত মামলাটি এজাহার হিসেবে গ্রহণ করার জন্য শেরেবাংলা নগর থানাকে নির্দেশ দেন।
গত ৫ আগস্ট ছাত্র-জনতার গণঅভ্যুত্থানের মধ্যে পদত্যাগ করে ভারতে যাওয়ার পর শেখ হাসিনার বিরুদ্ধে দায়ের করা পঞ্চম মামলা এটি। এর মধ্যে মঙ্গলবার (১৩ আগস্ট) একটি হত্যা ও বুধবার (১৪ আগস্ট) দুইটি ও বৃহস্পতিবার (১৫ আগস্ট) দুইটি মামলা করা হয়। এই পাঁচটি মামলার মধ্যে চারটি হত্যা ও একটি গুম এবং অপহরণের অভিযোগে মামলা।
এ মামলার অপর আসামিরা হলেন- সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, সাবেক আইনমন্ত্রী আনিসুল হক, শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, সাবেক পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ, সাবেক তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত, পুলিশের সাবেক আইজিপি চৌধুরী আব্দুল্লাহ আল মামুন, সাবেক ডিবিপ্রধান হারুন-অর রশীদ, অতিরিক্ত যুগ্ম কমিশনার বিপ্লব কুমার, সাবেক ডিএমপি কমিশনার হাবিবুর রহমান।
মামলার অভিযোগ সূত্রে জানা যায়, বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনে সরকার পতনের একদফা চলাকালে গত ৫ আগস্ট সন্ধ্যা  সোয়া ৭টার দিকে পুলিশের ছোঁড়া গুলিতে নিহত হন সাহাবুদ্দিন। এদিন পরিবারের সদস্যদের জন্য খাদ্য দ্রব্য ক্রয় করার উদ্দেশ্যে বাসা থেকে তিনি বের হন বলে মামলার এজাহারে উল্লেখ করা হয়।