বাসস
  ১৮ আগস্ট ২০২৪, ২০:৩৩
আপডেট : ১৯ আগস্ট ২০২৪, ১১:৪৩

প্রধান উপদেষ্টার সাথে বাংলাদেশ ব্যাংকের গভর্নরের বৈঠক অনুষ্ঠিত

ঢাকা, ১৮ আগস্ট, ২০২৪ (বাসস) : দেশের সার্বিক অর্থনৈতিক অবস্থা নিয়ে প্রধান উপদেষ্টার সঙ্গে  বাংলাদেশ ব্যাংকের গভর্নরের একটি বৈঠক অনুষ্ঠিত হয়েছে।
প্রধান উপদেষ্টার প্রেস উইংয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বৈঠকে ঐকমত্য হয় যে চাহিদা ও যোগানের যথাযথ ব্যবস্থাপনার মাধ্যমে দেশের বিদ্যমান মূল্যস্ফীতি কমিয়ে আনতে হবে। এজন্য মুদ্রানীতিকে সংকোচনমূলক অবস্থায় ধরে রাখতে হবে এবং একইসাথে সরবরাহ পরিস্থিতির উন্নয়ন ঘটাতে হবে। এ ব্যাপারে যথাযথ ব্যবস্থা গ্রহণ শুরু হয়েছে। তবে মূল্যস্ফীতির সুফল পেতে সবাইকে একটু ধৈর্য্য ধরতে হবে।
এতে আরো বলা হয়, বৈদেশিক মুদ্রা বাজারে তারল্য বাড়ানোর উদ্যোগ গ্রহণ করা হয়েছে। আন্তঃব্যাংক বৈদেশিক মুদ্রা লেনদেনের ক্ষেত্রে বিদ্যমান ব্যান্ড ১% থেকে বাড়িয়ে ২.৫% করা হয়েছে। আশা করা যাচ্ছে খুব দ্রুতই আন্তঃব্যাংক বৈদেশিক মুদ্রা বাজারে তারল্য ফিরে আসবে এবং বিনিময়ের পরিমাণও দ্রুত বৃদ্ধি পাবে।
বৈঠকে ব্যাংকিং খাতের বর্তমান অবস্থা নিয়ে বিশদ আলোচনার পরিপ্রেক্ষিতে এ খাতে টেকসই সংস্কারের জন্য একটি ব্যাংকিং কমিশন গঠন করে দ্রুত কার্যক্রম গ্রহণ করার সিদ্ধান্ত গৃহীত হয়।
বৈঠকে আর্থিক খাতের সার্বিক পরিস্থিতি এবং সংস্কার বিষয়ে একটি রূপকল্প তৈরি এবং অন্তর্বর্তীকালীন সরকার গঠনের এক শ’ দিনের মধ্যে প্রকাশ করার সিদ্ধান্ত গৃহীত হয়।