বাসস
  ২৭ আগস্ট ২০২৪, ২০:১২
আপডেট : ২৭ আগস্ট ২০২৪, ২০:১৩

ব্যবসায়ীদেরকে দেশের স্বার্থে কাজ করার আহবান বাণিজ্য উপদেষ্টার 

ঢাকা, ২৭ আগস্ট, ২০২৪ (বাসস) : অর্থ ও বাণিজ্য উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদ ব্যক্তিগত স্বার্থ হাসিলে নয়, দেশের স্বার্থে কাজ করার জন্য ব্যবসায়ীদের প্রতি আহবান জানিয়েছেন। 
তিনি আজ মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরস্থ পরিকল্পনা কমিশনে অর্থ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফেকচারার্স এন্ড এক্সপোর্টার্স এসোসিয়েশন’র (বিজিএমইএ) একটি প্রতিনিধিদলের সাথে এক বৈঠকে এ আহবান জানান।
বিগত দিনে ‘প্রবৃদ্ধি’ এবং মাথাপিছু আয়ের অনেক গল্প মানুষকে শোনানো হয়েছে উল্লেখ করে বাণিজ্য উপদেষ্টা বলেন, ঢাকা শহর থেকে বের হয়ে গ্রামাঞ্চলে গেলে  সেই ‘প্রবৃদ্ধি’ আর খুঁজে পাওয়া যায়না।
তিনি বলেন, প্রকৃত পক্ষে তখন (শেখ হাসিনার শাসনামলে) অর্থের অপচয় হয়েছে। যেসব প্রকল্পের দরকার ছিল না তা নেওয়া হয়েছে। পাঁচ টাকার কাজ অবৈধ সুবিধা দিতে দশ টাকায় দেওয়া হয়েছে।  
বৈঠকে বিজিএমইএ’র নেতৃবৃন্দ জানান, বাংলাদেশের অর্থনীতির চালিকা শক্তি হচ্ছে তৈরি পোষাক খাত। বর্তমান প্রেক্ষাপটে নগদ সহায়তা না পেলে এ খাত ক্ষতিগ্রস্ত হবে। এসময় তারা সরকারের কাছে নগদ সহায়তার পাশাপাশি ঋণ সহায়তা চান। 
নেতৃবৃন্দ বলেন, বর্তমান অন্তর্বর্তী সরকারের উপদেষ্টাদের ওপর ব্যবসায়ী সমাজের আস্থা ও বিশ্বাস আছে। তাই, দেশের উন্নয়নে তৈরি পোষাক শিল্প মালিকরা সব ধরনের সহযোগিতা করবে। 
বাণিজ্য সচিব মোহাং সেলিম উদ্দিন, বিজিএমইএ সভাপতি খন্দকার রফিকুল ইসলাম,সাবেক সভাপতি কাজী মনিরুজ্জামান, প্রথম সহ-সভাপতি সৈয়দ নজরুল ইসলাম প্রমূখ এসময় উপস্থিত ছিলেন । 
এরপর, বাণিজ্য উপদেষ্টা ইন্টারন্যাশনাল চেম্বার্স অব কমার্স অব বাংলাদেশ’র (আইসিসিবি) এক প্রতিনিধিদলের সাথেও মতবিনিময় করেন। 
বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব মোহাং সেলিম উদ্দিন, আইসিসিবি’র সভাপতি মাহবুবুর রহমান, সহ-সভাপতি এ কে আজাদ,বিকেএমই এর সভাপতি মোহাম্মদ হাতেম, বিজিএমইএ’র  সভাপতি খন্দকার রফিকুল ইসলাম ,মীর ইন্সট্রাকশন এর ব্যবস্থাপনা পরিচালক মীর নাসির উদ্দীন,স্কয়ার টেক্সটাইল এর ব্যবস্থাপনা পরিচালক তপন চৌধুরী এবং মার্ক এন্ড স্পেন্সার এর কান্ট্রি ডিরেক্টর স্বপ্না ভৌমিক মতবিনিময় সভায় অংশ নেন।