বাসস
  ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১৬:৪৪

এডিবি’র এশিয়া ও প্যাসিফিক অঞ্চলে উন্নয়নশীল দেশগুলোর জন্য অর্থনৈতিক প্রবৃদ্ধির পূর্বাভাস

ঢাকা, ২৫ সেপ্টেম্বর, ২০২৪ (বাসস) : এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) এ বছর বলিষ্ঠ অভ্যন্তরীণ চাহিদা ও অব্যাহত রপ্তানির কারণে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের উন্নয়নশীল দেশগুলোতে অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং আঞ্চলিক মুদ্রাস্ফীতি হ্রাসের পূর্বাভাস দিয়েছে।
এডিবি জানায়, যদিও বাংলাদেশে এখন ২০২৫ অর্থবছরে ৫.১ শতাংশ প্রবৃদ্ধি হবে বলে ধারণা করা হচ্ছে- যা ২০২৪ সালের এপ্রিল মাসের অনুমানের চেয়ে কম। দেশটিতে জুলাই ও আগস্টের রাজনৈতিক অস্থিরতা এবং সাম্প্রতিক বন্যার বিরূপ প্রভাব বিবেচনায় প্রবৃদ্ধি হ্রাসের এ ধারণা করা হচ্ছে।
আজ প্রকাশিত এশিয়ান ডেভেলপমেন্ট পূর্বাভাস (এডিও) সেপ্টেম্বর ২০২৪ অনুযায়ী, এপ্রিলে ৪.৯ শতাংশের তুলনায় এ বছর অঞ্চলটিতে ৫ শতাংশ প্রবৃদ্ধির পূর্বাভাস রয়েছে।
পরবর্তী বছরের জন্য পূর্বাভাস ৪.৯ শতাংশ বহাল রাখা হয়েছে। উন্নয়নশীল এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে মুদ্রাস্ফীতি ২০২৪ সালে হ্রাস পেয়ে ২.৮ শতাংশ হবে বলে আশা করা হচ্ছে। এর আগে এই মুদ্রাস্ফীতি ৩.২ শতাংশ হওয়ার পূর্বাভাস দেওয়া হয়েছিল।
বাংলাদেশে ২০২৪ অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি আগের প্রত্যাশার চেয়ে কম হয়েছে। রপ্তানি চাহিদা কমে যাওয়া ও অভ্যন্তরীণ শক্তির ঘাটতি শিল্প প্রবৃদ্ধির উপর প্রভাব ফেলে এবং প্রতিকূল আবহাওয়া কৃষিকে বাধাগ্রস্ত করার ফলে প্রত্যাশা অনুয়ায়ী জিডিপি প্রবৃদ্ধি হয়নি।
এছাড়া, ভোক্তা ও বিনিয়োগের চাহিদা মোকাবিলায় রাজস্ব ও আর্থিক নীতিগুলো কঠোর করা হতে পারে। পূর্বাভাসটি অত্যন্ত অনিশ্চিত, কারণ উল্লেখযোগ্য নেতিবাচক বেশকিছু ঝুঁকি সামষ্টিক অর্থনৈতিক পূর্বাভাস ঝাপসা করে দেয়।
এই ঝুঁকিগুলোর বেশিরভাগই অব্যাহত রাজনৈতিক অনিশ্চয়তা, অনিরাপদ আইন-শৃঙ্খলা পরিস্থিতি ও আর্থিক খাতের দুর্বলতা থেকে সৃষ্ট।
বাংলাদেশে ২০২৪ অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি প্রত্যাশার চেয়ে কম হলেও স্থিতিশীল ছিল। উচ্চ মূল্যস্ফীতি, বৈশ্বিক অর্থনৈতিক পরিস্থিতির টানাপোড়েন ও অন্যান্য সামষ্টিক অর্থনৈতিক চ্যালেঞ্জের কারণে চাহিদাও কম ছিল।
পণ্য ও জ্বালানির উচ্চ মূল্য এবং মুদ্রার অবমূল্যায়নের কারণে মুদ্রাস্ফীতি বৃদ্ধি পাচ্ছিল। রপ্তানি ও আমদানি উভয়ই কমে যাওয়ায় চলতি হিসাবের ঘাটতি সংকুচিত হয়।
রাজনৈতিক অস্থিরতা ও সরবরাহ বিঘিœত হওয়ার পর, বাংলাদেশে ২০২৫ অর্থবছরে প্রবৃদ্ধি মাঝারি হলে মুদ্রাস্ফীতি দ্বিগুণ অঙ্কে উঠবে বলে ধারণা করা হচ্ছে।
 সামষ্টিক অর্থনীতির স্থিতিশীলতা পুনরুদ্ধার ও টেকসইয়ত্ব নির্ভর করে একটি ভারসাম্যমূলক রাজস্ব, গ্রহণযোগ্য সুদ ও বিনিময় হার ব্যবস্থার মাধ্যমে আর্থিক খাতকে স্থিতিশীল করা এবং অর্থনীতিতে বৈচিত্র আনার উপর।
পূর্বাভাসে আরো বলা হয়, ২০২৪ সালে উপ-আঞ্চলিক মুদ্রাস্ফীতির পূর্বাভাস ৭.০ শতাংশ ধরে রাখা হয়েছে ও ২০২৫ সালে কিছুটা বাড়িয়ে ৬.১ শতাংশ রাখা হয়েছে।
এডিবি পূর্বাভাসে বলা হয়েছে,  উন্নত অর্থনৈতিক দৃষ্টিভঙ্গি পূর্ব এশিয়া, ককেশাস এবং মধ্য এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে প্রত্যাশার চেয়ে অধিকতর সম্প্রসারণকে প্রতিফলিত করে।
এডিবি প্রধান অর্থনীতিবিদ অ্যালবার্ট পার্ক বলেন, ‘দৃঢ় অর্থনৈতিক মৌলিক বিষয়গুলি এই বছর ও আগামী বছর সম্প্রসারণের উপর ভিত্তি করে চলবে। আর্থিক অবস্থার উন্নতি হবে বলে আশা করা হচ্ছে, কারণ মুদ্রাস্ফীতি আরও মধ্যম পর্যায়ে যাবে এবং মার্কিন যুক্তরাষ্ট্র তার মুদ্রানীতি সহজ করবে। এটি এই অঞ্চলের জন্য ইতিবাচক দৃষ্টিভঙ্গিকে সমর্থন করবে।’
দৃষ্টিভঙ্গির ঝুঁকির মধ্যে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র ও গণপ্রজাতন্ত্রী চীনের মধ্যে বাণিজ্য উত্তেজনা বৃদ্ধি, ক্রমবর্ধমান ভূ-রাজনৈতিক উত্তেজনা, জলবায়ু পরিবর্তন ও প্রতিকূল আবহাওয়ার প্রভাবে দ্রব্যমূল্য ও জ্বালানি নিরাপত্তার উপর প্রভাব।
সরকারী ব্যয় বৃদ্ধিসহ শক্তিশালী অভ্যন্তরীণ চাহিদার ফলে ভারতের অর্থনীতি ২০২৪ সালে ৭.০ শতাংশ বৃদ্ধির পূর্বাভাস করা হয়েছে।
ককেশাস ও মধ্য এশিয়ার জন্য প্রবৃদ্ধির পূর্বাভাস এ বছর ৪.৭ শতাংশ এ উন্নীত হয়েছে। এপ্রিলে এ পূর্বাভাস ছিল ৪.৩ শতাংশ। কয়েকটি দেশে রেমিট্যান্সের অভ্যন্তরীণ চাহিদা বৃদ্ধিতে অবদান রেখেছে।
পর্যটকদের আগমন প্রবৃদ্ধির কারণে প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলোর প্রবৃদ্ধির পূর্বাভাস সংশোধিত করে ৩.৪ শতাংশ করা হয়েছে- যা এপ্রিলে ৩.৩ শতাংশ ছিল।
সরকারি বিনিয়োগ কমে যাওয়া ও প্রত্যাশিত রপ্তানি পুনরুদ্ধারের ধীরগতির কারণে দক্ষিণ-পূর্ব এশিয়ার জন্য পূর্বাভাস ০.১ শতাংশ পয়েন্ট কমিয়ে ৪.৫ শতাংশ করা হয়েছে।
এডিবি  অতি-দরিদ্রতা নির্মূলের মাধ্যমে একটি সমৃদ্ধ, অন্তর্ভুক্তিমূলক, স্থিতিস্থাপক ও টেকসই এশিয়া-প্যাসিফিক অঞ্চল গঠনে প্রতিশ্রুতিবদ্ধ।