বাসস
  ২৪ অক্টোবর ২০২৪, ১৯:৩৯
আপডেট : ২৪ অক্টোবর ২০২৪, ১৯:৪১

ব্যাংক কর্মকর্তাদের অনলাইনে আয়কর দাখিল করতে বলেছে কেন্দ্রীয় ব্যাংক

ঢাকা, ২৪ অক্টোবর, ২০২৪ (বাসস): বাংলাদেশ ব্যাংক চারটি সিটি কর্পোরেশনে নিয়োজিত ব্যাংক কর্মকর্তা ও কর্মচারীদেরকে অনলাইনে তাদের আয়কর রিটার্ন দাখিল করার নির্দেশ দিয়েছে। 

সিটি করপোরেশনগুলো হলো: ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি), ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি), গাজীপুর সিটি করপোরেশন এবং নারায়ণগঞ্জ সিটি করপোরেশন।

গত বুধবার কেন্দ্রীয় ব্যাংকের ব্যাংকিং প্রবিধান ও নীতি বিভাগ এ নির্দেশনা দিয়েছে।

২২ অক্টোবর জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) থেকে জারি করা একটি বিশেষ আদেশের উল্লেখ করে ঘোষণায় বলা হয়েছে, ব্যাংকের সকল কর্মকর্তা-কর্মচারীদের এ নির্দেশাবলী অনুসরণ করতে হবে।

তফসিলি ব্যাংকগুলিতে কর্মরত সকল ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এবং প্রধান নির্বাহী কর্মকর্তাদের (সিইও) নির্দেশ দেওয়া হয়েছে যে, তারা তাদের কর্মকর্তা-কর্মচারীদের অনলাইনে আয়কর রিটার্ন জমাদান নিশ্চিত করবেন। 

কেন্দ্রীয় ব্যাংকের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ব্যাংকিং কোম্পানি আইন, ১৯৯১ এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতা বলে এ নির্দেশনা জারি করা হয়েছে।

২০২৪-২০২৫ কর বছরের জন্য রিটার্ন জমা সহজতর করার সুবিধার্থে, এনবিআর গত ৯ সেপ্টেম্বর অনলাইনে রিটার্ন জমা দেওয়ার সিস্টেম চালু করেছে। ব্যক্তি করদাতারা এখন (www.etaxnbr.gov.bd) এই প্ল্যাটফর্মের মাধ্যমে অনলাইনে তাদের রিটার্ন প্রস্তুত এবং জমা দিতে পারবেন।