বাসস
  ০৩ জুলাই ২০২৩, ১৯:০৮

কূটনৈতিক বৈঠক ও সামিটে যোগ দিতে বাইডেন যুক্তরাজ্য, লিথুনিয়া, ফিনল্যান্ড যাচ্ছেন

ওয়াশিংটন, ৩ জুলাই, ২০২৩ (বাসস ডেস্ক) : মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এই মাসে যুক্তরাজ্যে কূটনৈতিক বৈঠক, লিথুয়ানিয়ায় ন্যাটো শীর্ষ সম্মেলন এবং শেষে মার্কিন-নর্ডিক  নেতাদের শীর্ষ সম্মেলনে যোগ দিতে ফিনল্যান্ড যাচ্ছেন। হোয়াইট হাউসের উদ্ধৃতি দিয়ে এএফপি রোববার এ কথা জানায়।
বাইডেন ৯ জুলাই ব্রিটেনের উদ্দেশ্যে রওনা হবেন, সেখানে তিনি রাজা তৃতীয় চার্লস ও প্রধানমন্ত্রী ঋষি সুনাকের সাথে বৈঠক করবেন। এরপর তিনি ১১-১২ জুলাই ভিলনিয়াসে ন্যাটো শীর্ষ সম্মেলনে যোগদান শেষে মার্কিন-নর্ডিক  নেতাদের শীর্ষ সম্মেলনের জন্য হেলসিঙ্কিতে একদিনের সফর করবেন। স্টকহোমের ন্যাটোতে যোগদানের ব্যাপারে আলোচনার জন্য হোয়াইট হাউস আগামী সপ্তাহে ওয়াশিংটনে সুইডিশ প্রধানমন্ত্রী উলফ ক্রিস্টারসনকে স্বাগত জানানোর প্রস্তুতিকালে এবং ইউক্রেনের সদস্যপদের আবেদনের বিষয়ে জোট ঐক্যমতের কাছাকাছি রয়েছে বলে যুক্তরাষ্ট্র উল্লেখ করার পরই বাইডেনের এ সফরের ঘোষণা আসে।
ইউক্রেনের  প্রেসিডেন্ট ভলোদিমির  জেলেনস্কি শনিবার বলেন, তিনি মনে করেন রুশ সামরিক অভিযানের বিরুদ্ধে লড়াইরত তার দেশ, এমাসেই একটি গুরুত্বপূর্ণ শীর্ষ সম্মেলনে যুদ্ধশেষে ন্যাটোতে যোগদানের ‘আমন্ত্রণ’ পাবে। কিয়েভে স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজের পাশাপাশি  সাংবাদিকদেরও তিনি  বলেন, ‘ভিলনিয়াস শীর্ষ সম্মেলন থেকে যুদ্ধশেষে ইউক্রেন ন্যাটোর  সদস্য হতে পারবে- এই মর্মে একটি সুস্পষ্ট ও বোধগম্য ইঙ্গিত আমাদের চাই। এই আমন্ত্রণের মাধ্যমে জোটের প্রথম এবং অত্যন্ত বাস্তবসম্মত পদক্ষেপটিও হবে আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ ।’
ইউক্রেনে রুশ অভিযানের তিন মাস পর, ২০২২ সালের মে মাসে সুইডেন সামরিক জোটে যোগ দিতে চায়। তবে এই সদস্যপদের জন্য অবশ্যই ৩১টি সদস্য রাষ্ট্রের  অনুমোদন প্রয়োজন। তুরস্ক ও হাঙ্গেরি সুইডেনের সদস্য হওয়ার পথ অবরুদ্ধ করে। তুরস্ক ও সুইডেনের শীর্ষ কূটনীতিকরা বৃহস্পতিবার, ক্রিস্টারসনের  হোয়াইট হাউস সফরের পরদিন ব্রাসেলসে ন্যাটো সদর দফতরে জোটে  যোগদানের জন্য স্টকহোমের চুক্তি নিয়ে আলোচনার জন্য মিলিত হবেন।  
এদিকে হোয়াইট হাউস বলেছে, ‘বাইডেন ব্রিটেন সফরের সময় আমাদের দেশগুলির মধ্যে ঘনিষ্ঠ সম্পর্ক আরও  জোরদার করার  চেষ্টা করবেন এবং শিগগিরই এই সফর সম্পর্কে আরও বিশদ  ঘোষণা করা হবে।’