বাসস
  ০৩ জুলাই ২০২৩, ২১:৩৯

রোহিঙ্গা ও দুর্যোগে ক্ষতিগ্রস্তদের জন্য আরও ১৬০ কোটি টাকা দেবে যুক্তরাজ্য

ঢাকা, ৩ জুলাই, ২০২৩ (বাসস) : যুক্তরাজ্য রোহিঙ্গা এবং বাংলাদেশে দুর্যোগে ক্ষতিগ্রস্ত সম্প্রদায়ের জন্য অতিরিক্ত ১১.৬ মিলিয়ন পাউন্ড (১৬০ কোটি টাকা) মানবিক সহায়তা প্রদান করবে। যুক্তরাজ্যের এই নতুন প্যাকেজ রোহিঙ্গা শরণার্থীদের খাদ্য, পানি ও পয়ঃনিষ্কাশন এবং শরণার্থী ও প্রতিবেশী স্থানীয় জনগোষ্ঠীকে শিশু সুরক্ষা সেবা প্রদান করবে। এছাড়াও এই তহবিলটি বাংলাদেশের যে কোন যায়গায় বড় ধরনের প্রাকৃতিক দুর্যোগ- যেমন বন্যা এবং ঘূর্ণিঝড়ের কারণে ক্ষতিগ্রস্তদের সহায়তা করবে।
বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি), ইউনিসেফ এবং স্টার্ট ফান্ড বাংলাদেশ রোহিঙ্গা শিবির এবং স্থানীয় সম্প্রদায়ের চাহিদা এবং সারা বাংলাদেশের যে কোন এলাকার মানুষের ঘোরতর দুর্যোগে সহায়তা প্রদান করছে।
বাংলাদেশে নিযুক্ত যুক্তরাজ্যের হাইকমিশনার সারাহ কুক ব্রিটিশ রাষ্ট্রদূত হিসেবে তার প্রথম কক্সবাজার সফরকালে এই সহায়তার ঘোষণা দিয়ে বলেন, যুক্তরাজ্য রোহিঙ্গা শরণার্থী এবং বাংলাদেশ জুড়ে দুর্যোগে ক্ষতিগ্রস্ত সব সম্প্রদায়ের পাশে রয়েছে। দেশব্যাপী মানবিক চাহিদা মেটাতে যুক্তরাজ্যের ১১.৬ মিলিয়ন পাউন্ডের এই নতুন প্যাকেজ ঘোষণা করতে পেরে তিনি আনন্দিত। হাইকমিশনার বলেন, রোহিঙ্গা শরণার্থীদের অব্যাহতভাবে আশ্রয় দেওয়ার জন্য যুক্তরাজ্য বাংলাদেশকে ধন্যবাদ জানায় এবং রোহিঙ্গা সংকটের টেকসই সমাধান খুঁজে বের করতে সরকারকে সহায়তা করতে প্রতিশ্রুতিবদ্ধ। তিনি বলেন, এই বছরের শুরুতে শিবিরগুলোতে খাদ্য সহায়তা হ্রাসের পরে আমরা এই সহায়তার মাধ্যমে গুরুত্বপূর্ণ মানবিক সেবা প্রদান করছি, যার মধ্যে রয়েছে ৮ মিলিয়ন পাউন্ড খাদ্য সহায়তা। ব্রিটিশ রাষ্ট্রদূত বলেন, সহায়তার এই নতুন প্যাকেজটি সারাদেশের মানুষকে প্রাকৃতিক দুর্যোগের প্রভাব মোকাবেলায় সাহায্য করবে। তিনি বলেন, বাংলাদেশ সরকারের প্রশংসনীয় কাজ এবং বাংলাদেশে দুর্যোগ প্রস্তুতি ও মোকাবেলায় যুক্তরাজ্যের দীর্ঘদিনের সহায়তার ওপর ভিত্তি করে এই প্যাকেজটি করা হয়েছে। ২০১৭ সাল থেকে এ পর্যন্ত যুক্তরাজ্য বাংলাদেশে রোহিঙ্গাদের এবং আশ্রয়দাতা সম্প্রদায়ের জন্য ৩৬২ মিলিয়ন মানবিক সহায়তা প্রদান করেছে।